তিন লঞ্চডুবি: নিখোঁজ ১৫, তদন্তে কমিটি

শরীয়তপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৫০ | প্রকাশিত : ১১ সেপ্টেম্বর ২০১৭, ১৭:২৪

শরীয়তপুরের নড়িয়ায় পদ্মার ভাঙনের তোড়ে নোঙর করা অবস্থায় তিনটি লঞ্চে ডুবে গেছে। এ ঘটনায় একই পরিবারের তিন যাত্রী ও ১২ জন লঞ্চ স্টাফ নিখোঁজ রয়েছেন।

ঘটনা তদন্তে জেলা প্রশাসন ও নৌপরিবহন মন্ত্রণালয়সহ আলাদা আলাদা চারটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উদ্ধার তৎপরতা চালাচ্ছে ফায়ার সার্ভিস ও নৌবাহিনীর ডুবুরি দল। বিআইডব্লিউটিএর চেয়ারম্যান মো. মোজাম্মেল হক ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সোমবার ভোর সাড়ে ৫টার দিকে পানির তোড়ে নোঙর করা এমভি মৌচাক, নড়িয়া- ২ ও মহানগর লঞ্চ তিনটি ডুবে যায়। এ ঘটনায় নড়িয়া উপজেলার লুনশিং গ্রামের মোহাম্মদ আলী (৩৭) ও সরোয়ার হোসেন (৪০) নামে দুইজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে স্থানীয়রা। যাত্রী মোহাম্মদ আলী উদ্ধার হয়েছেন। তার স্ত্রী পারভিন (৩১), শাশুড়ি ফখরুন নেছা (৫০) ও চার দিনের নবজাতক নিখোঁজ রয়েছে। এছাড়া লঞ্চের স্টাফ রবিন সরদার (২০), লিটন শেখ (২৫), মানিক মাদবর (৩৫), বসির (২৯), মো. রফিক (৫০), পলাশ (২০), সজল তালুকদার (৩০), জাকির হোসেন (৪৫), শাহ আলম (৩৫), সালাউদ্দিন (৩০), জয় (১৯) ও সাদেক ২৫) সন্ধান পাওয়া যাচ্ছে না। পুলিশ তিন যাত্রী ও ১২ লঞ্চ স্টাফ নিখোঁজের তালিকা করেছে। এদের উদ্ধারে জোর তৎপরতা চলছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

উদ্ধার হওয়া মোহাম্মদ আলী ঢাকাটাইমসকে বলেন, ‘ঢাকা থেকে মৌচাক লঞ্চে নড়িয়া উপজেলার লুনশিং গ্রামের নিজ বাড়িতে ফিরছিলেন তিনি। রাত সাড়ে তিনটার দিকে লঞ্চটি ওয়াপদা ঘাটে নোঙর করে। যাত্রীরা সবাই নেমে যায়। আমার সাথে নবজাতক শিশু থাকায় ভোর হওযার অপেক্ষা করছিলাম লঞ্চে বসে। হঠাৎ লঞ্চটি কীভাবে ডুবে যায় বুঝে উঠতে পারিনি। আমর স্ত্রী পারভীন বেগম (২৮), শাশুড়ি ফখরুন নেছা বেগম (৫০) ও নবজাতক শিশু কাউকেই বাঁচাতে পারিনি।’ এ কথা বলেই বারবার মুর্ছা যাচ্ছেন তিনি।

বিআইডব্লিউটিএর চেয়ারম্যান মোজাম্মেল হক ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, নদী ভাঙনের কারণে সৃষ্ট ঘূর্ণির কারণে হয়ত লঞ্চগুলো ডুবেছে বলে ধারণা করা হচ্ছে। তবে অন্যান্য কারণগুলোও আমরা উড়িয়ে দিচ্ছি না। এ ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর ও বিআইডব্লিউটিএ আলাদা আলাদা তদন্ত কমিটি গঠন করেছে। ২৪ ঘণ্টার মধ্যে বিআইডব্লিউটিএর তদন্ত কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণ দিতে আমরা প্রস্তুত রয়েছি এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছি।

(ঢাকাটাইমস/১১সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :