রাশিয়া, চীনকে নিয়ে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে জাতিসংঘের অবরোধ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৫৯

সর্বসম্মতিক্রমে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আবারো অবরোধ আরোপ করলো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। রাশিয়া এবং উত্তর কোরিয়ার মিত্র দেশ চীনও এই অবরোধে সম্মতি জানিয়েছে।

২০০৬ সালের পর এ নিয়ে দেশটির ওপর অষ্টমবারের মতো অবরোধের প্রস্তাব আনা হলো। যদিও পরমাণু অস্ত্র কর্মসূচি থেকে পিয়ংইয়ংকে বিরত রাখা সম্ভব হয়নি। কয়লা, সীসা, তৈরি পোষাকের মতো গুরুত্বপূর্ণ সামগ্রী এবারের অবরোধের তালিকায় রয়েছে। সোমবার নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আনা অবরোধ প্রস্তাবের পক্ষে পড়েছে ১৫ ভোট, আর বিপক্ষে একটিও ভোট পড়েনি।

যুক্তরাষ্ট্র নতুন করে অবরোধ জারির জন্যে এই বৈঠকের আহ্বান জানায় আর তাতে রাশিয়া এবং উত্তর কোরিয়ার মিত্র দেশ চীনও সম্মতি দেয়। পিয়ংইয়ং সম্প্রতি যে পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে তা ছিল অত্যন্ত শক্তিশালী হাইড্রোজেন বোমার পরীক্ষা। আর ক্রমাগতই তারা যুক্তরাষ্ট্রে আঘাত হানার বিষয়ে হুমকি দিয়ে আসছে।

যুক্তরাষ্ট্রের প্রাথমিক প্রস্তাবে অপরিশোধিত তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞাসহ কিম জন উনের সম্পত্তি বাজেয়াপ্তের প্রসঙ্গও ছিল। তবে জ্বালানী রপ্তানিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা না দিয়ে, বর্তমান রপ্তানীর পরিমাণ আর না বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়। সবশেষ এই অবরোধ ঘোষণায় উত্তর কোরিয়ায় কয়লা, সীসা এবং সামুদ্রিক খাবার রপ্তানিতেও নিষেধাজ্ঞা জারি করার কথা বলা হয়েছে। এবারের নিষেধাজ্ঞার তালিকায় দেশটির অন্যতম আয়ের উৎস পোষাক শিল্পও থাকছে। গত আগস্টে আরোপ করা অবরোধের তালিকাতেও ছিল কয়লার নাম এবং সেই অবরোধের ফলে সব মিলিয়ে প্রায় এক বিলিয়ন মার্কিন ডলার পরিমাণ ক্ষতির মুখে পরার কথা উত্তর কোরিয়ার অর্থনীতির।

আগস্টের শেষ দিকে উত্তর কোরিয়ার ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্র জাপানের আকাশসীমা অতিক্রম করে, আর তারপর থেকেই তোড়জোড় শুরু হয় নতুন করে ব্যবস্থা নেবার। নিরাপত্তা পরিষদে সোমবারের বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত আরো কঠোর ব্যবস্থা থেকে সরে আসা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমনও বলেছিলেন যে, যেসব দেশ উত্তর কোরিয়ার সঙ্গে বাণিজ্য করবে তাদের সাথেও সম্পর্ক ত্যাগ করা হবে।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

গাজা যুদ্ধের ২০০তম দিন: ইসরায়েলি বর্বরতার শেষ কোথায়? 

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

এই বিভাগের সব খবর

শিরোনাম :