ইয়েমেনে যুদ্ধাপরাধ করছে সৌদি: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৬:১০ | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৬:০৮

ইয়েমেনে বেসামরিক নাগরিকদের ওপর চালানো সৌদির বিমান হামলা ‘যুদ্ধাপরাধের’ শামিল। জরুরি ভিত্তিতে এই বিষয়ে তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা। খবর প্রেস টিভির।

মঙ্গলবার মানবাধিকার সংস্থাটি জানায়, ৯ জুন থেকে ৪ আগস্ট পর্যন্ত ইয়েমেনে পাঁচটি বিমান হামলায় ৩৯ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২৬ শিশু রয়েছে।

জাতিসংঘের মানবাধিকার সংস্থার মধ্যপ্রাচ্য বিষয়ক সারাহ লিয়া হুইস্টন বলেন, ‘সৌদি নেতৃত্বাধীন জোট বারবার প্রতিশ্রুতি দিয়েছে তারা আইনগতভাবেই ইয়েমেনে বিমান হামলা চালাবে। কিন্তু তাদের বেআইনি বিমান হামলায় শিশুরাও বাদ যায়নি।’

তিনি আরো বলেন, ‘সাম্প্রতিক বিমান হামলা এবং শিশুদের ওপর তার ভয়ংকর পরিণতি নিয়ে মানবাধিকার কমিশনের অবশ্য নিন্দা জানানো উচিত। এই যুদ্ধাপরাধের তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত।’

মানবাধিকার সংস্থার প্রতিবেদনে ২৩ আগস্ট সানার একটি হোটেলে সৌদির বিমান হামলা ৬০ জন বেসামরিক নাগরিক হত্যার বিষয়টি অন্তর্ভুক্ত ছিল না।

ইয়েমেনে সৌদি আগ্রাসন নিয়ে গত বছর জবাবদিহিতার যে নুন্যতম তৎপরতা চালানো হয়েছে তাকে দেশটিতে দৈনিক চলমান সহিংসতার প্রেক্ষাপটে খুবই অপর্যাপ্ত হিসেবে অভিহিত করেন তিনি।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :