ঢাকায় আসছেন মেধাসম্পদ বিশেষজ্ঞ জে এ আস্টর্লিং

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৫৫

বাংলাদেশ ইন্টেলেকচুয়াল প্রপার্টি ফোরাম (বিআইপিএফ) এর আমন্ত্রণে বাংলাদেশ আসছেন বিশ্বখ্যাত মেধাস্বত্ব বিষয়ক বিশেষজ্ঞ এমিরেটাস প্রফেসর জে এ আস্টর্লিং। বৃহস্পতিবার তিনি ঢাকায় আসবেন।

সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত বিশ্ব বুদ্ধিবৃত্তিক সম্পদ সংস্থার (ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অরগানাইজেশন - ডব্লিউআইপি) মহাপরিচালকের উপদেষ্টা এবং প্যাটেন্ট কো-অপারেশন ট্রিটির (পিসিটি) সংস্থা পরিচালক হিসেবে কাজ করেছেন আস্টর্লিং।

তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রের হ্যামলিন বিশ্ববিদ্যালয়ের মিচেল হ্যামলিন স্কুল অব ল’এর প্রফেসর এমিরেটাস হিসেবে কর্তব্যরত আছেন। এর বাইরে জে এ. আর্স্টলিং অ্যামেরিকার মিনেসোটায় অবস্থিত প্যাটারসন থুনটে ল ফার্মে একজন মেধাসম্পদ আইনজীবি হিসেবেও কর্মরত আছেন।

পাঁচ দিনের এ সফরে জে এ আস্টর্লিং বাংলাদেশের অর্থনীতির টেকসই উন্নয়নে মেধাসম্পদের ভূমিকা নিয়ে দুটি সেমিনারের মূল প্রবন্ধ পাঠ করবেন বলে জানিয়েছেন বাংলাদেশ আইপি ফোরামের প্রতিষ্ঠাতা ব্যারিস্টার হামিদুল মিজবাহ।

দুটি সেমিনারের একটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ আইপি ফোরাম ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের যৌথ আয়োজনে। অপরটি যৌথভাবে অনুষ্ঠিত হবে তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে আইসিটি ডিভিশনের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সঙ্গে। দুটি সেমিনারেই উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর কার্যালয়, আইসিটি ডিভিশন ও সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং শীর্ষ স্থানীয় বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানরা।

আস্টলিং তার বর্ণাঢ্য কর্মজীবনে পিসিটি নীতিমালা সংস্কার এবং পিসিটি ব্যবস্থাপনার পরিধি বাড়ানোসহ এর আধুনিকায়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন। চীন, সাইপ্রাস, ভারত, লিথুনিয়া, নাইজেরিয়া , শ্রীলংকাসহ বিভিন্ন দেশের মেধাস্বত্ব অবকাঠামো উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

তার এই সফর বাংলাদেশের সামগ্রিক মেধাস্বত্ব অবকাঠামো উন্নয়নে বিশেষ করে বাংলাদেশে পেটেন্ট সিস্টেমের আধুনিকায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ সফটওয়্যার অ্যাসোসিয়েশন (বেসিস) এর সভাপতি মোস্তাফা জব্বার।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :