মিয়ানমারে গণহত্যার প্রতিবাদে ইতালিতে বিক্ষোভ

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:৩৫

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনী ও পুলিশের বর্বরোচিত হামলা, বাড়িঘরে অগ্নিসংযোগ, গণধর্ষণ এবং গণহত্যার প্রতিবাদে ইতালিতে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সমিতি ইতালীসহ তরপিনাত্তারা মুসলিম সেন্টার ও ইতালীতে বসবাসরত বিভিন্ন দেশের প্রবাসীরা বিক্ষোভে অংশ নেন।

গত সোমবার দুপুর ১২টা থেকে দুপুর দুইটা পর্যন্ত মিয়ানমার দূতাবাসের পাশে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। দুই ঘণ্টাব্যাপী চলা বিক্ষোভের সময় শ্লোগানে প্রকম্পিত হয়ে ওঠে পুরো এলাকা।

মানববন্ধনে বক্তব্য দেন- বাংলাদেশ সমিতি ইতালীর সভাপতি জি এম কিবরিয়া এবং কে এম লোকমান হোসেন, মাহতাব হোসেন ও হাসান ইকবালসহ অনেকে।

বক্তারা বলেন, শান্তিতে নোবেল পাওয়া অং সান সু চি মুসলমানদের ওপর রাষ্ট্রীয় সন্ত্রাস চালাচ্ছে। মিয়ানমারে সু চি সরকারের সেনাবাহিনী ও তার লেলিয়ে দেওয়া জঙ্গি কর্তৃক নিরীহ মুসলিম সম্প্রদায়ের ওপর ইতিহাসের জঘন্যতম হত্যা, নির্যাতন, নিপীড়ন ও ঘরবাড়ি জ্বালিয়ে জীবন্ত শিশুসহ নর-নারীদের পুড়িয়ে মারছে। অথচ জাতিসংঘ বাস্তবধর্মী কোনো পদক্ষেপ নিচ্ছে না। এ সময় তারা রোহিঙ্গাদের নির্যাতন, গণহত্যার প্রতিবাদ করে তা বন্ধের জন্য বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান।

বক্তারা সবাইকে রোহিঙ্গা মুসলমানদের সহযোগিতার জন্য হাত বাড়িয়ে দেওয়া অনুরোধ করেন। এর পাশাপাশি কূটনৈতিক তৎপরতা বৃদ্ধি করে রাখাইন রাজ্যে মুসলিম নিধন বন্ধ করতে এবং আন্তর্জাতিকভাবে মিয়ানমার সরকারের উপর চাপ সৃষ্টির উদ্যোগ নিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।

ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/ইউরোপ ব্যুরো/এমআর

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :