রোহিঙ্গা সংকটে উদ্বিগ্ন হোয়াইট হাউস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৪১ | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩৮

মিয়ানমারের রাখাইন রাজ্যের সংখ্যালঘু রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে চরম উদ্বেগ জানিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘গত ২৫ আগস্ট বার্মার নিরাপত্তা পোস্টগুলোতে হামলার জের ধরে কমপক্ষে তিন লাখ মানুষ বাসস্থান ছেড়ে পালিয়েছে। আমরা আবারো নিন্দা জানাচ্ছি এইসব হামলার যা সহিংসতায় রূপ নিয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠী ও অন্যান্য সংখ্যালঘু মানুষের আবাসসস্থল থেকে উচ্ছেদ হওয়া ও তাদের ওপর নির্যাতন এটাই প্রমাণ করে যে নিরাপত্তা বাহিনীগুলো সাধারণ মানুষকে সুরক্ষা দিতে পারছে না।’

এছাড়া হত্যা, নির্যাতন, গ্রাম পুড়িয়ে দেয়া ও ধর্ষণের মতো মানবাধিকার লংঘনের যে অভিযোগ উঠেছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে তাতেও শঙ্কা প্রকাশ করেছে হোয়াইট হাউজ। মিয়ানমার সরকার যেন আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সহিংসতা বন্ধ করে সাধারণ মানুষের সুরক্ষা নিশ্চিত করে সে আহ্বান জানানো হয়েছে।

রোহিঙ্গা শরণার্থীদের যেভাবে মানবিক সহায়তা দিচ্ছে বাংলাদেশ সরকার সে উদ্যোগেরও প্রশংসা করেছে হোয়াইট হাউস। মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতার শিকার লাখ লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়ার ফলে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা নিয়ে আজ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এক জরুরী বৈঠক বসবে।

এই বৈঠকের একদিন আগে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান বলেন, জাতিগত শুদ্ধি অভিযান বলতে যা বোঝায়, রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাদের আক্রমণে ঠিক তাই ঘটছে। রাখাইনে সেনাবাহিনীর এ অভিযানকে 'পাঠ্যবইয়ে জাতিগত শুদ্ধি অভিযানের অন্যতম উদাহরণ' হিসেবে বর্ণনা করেন সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রাদআল-হুসেইন।

গত ২৫ আগস্ট থেকে শুরু হওয়া সহিংসতায় এ পর্যন্ত প্রায় চার লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। কিন্তু মিয়ানমার সরকার জাতিসংঘের এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

সাধারণের ওপর আক্রমণের অভিযোগ অস্বীকার করে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী বলছে তারা রোহিঙ্গা সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।

বাংলাদেশে গত তিন সপ্তাহে যে প্রায় চার লাখ রোহিঙ্গা শরণার্থী ঢুকেছে, তাদের ৬০ শতাংশই শিশু। অর্থাৎ তাদের বয়স ১৮ বছরের কম। প্রায় ১১০০ বেশি শিশুর সঙ্গে তাদের বাবা মা নেই। জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফ মঙ্গলবার এই পরিসংখ্যান দেয়। সেখানে বলা হয়েছে, এত বিপুল সংখ্যায় শিশু শরণার্থী ত্রাণ কর্মীদের জন্য বিশেষ চ্যালেঞ্জ তৈরি করেছে। শরণার্থী শিবিরে থাকা দুই লাখেরও বেশি শিশু স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে এবং তাদের জন্য জরুরি সহায়তার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :