প্রধানমন্ত্রীর রাজশাহী সফরে আ.লীগের ১৫ দাবি

রাজশাহী ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৫৫

আগামীকাল বৃহস্পতিবার রাজশাহী সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন সকালে তিনি রাজশাহীর চারঘাট উপজেলার সারদায় বাংলাদেশ পুলিশ অ্যাকাডেমিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। পরে বিকালে জেলার পবা উপজেলা আওয়ামী লীগের এক জনসভায় প্রধান অতিথির বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। পবার হরিয়ানে রাজশাহী চিনিকল মাঠে এই জনসভার আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর এই সফর ঘিরে রাজশাহীবাসীর পক্ষে তার কাছে ১৫টি দাবি জানাবে রাজশাহী জেলা ও মহানগর আওয়ামী লীগ। মঙ্গলবার রাতে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা সভা করে যৌথভাবে প্রধানমন্ত্রীর কাছে পেশ করার জন্য এই দাবিনামা প্রস্তুত করেছেন।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ওই সভা অনুষ্ঠিত হয়। সভায় মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী এমপি ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

দলের একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, প্রধানমন্ত্রীর জন্য রাজশাহীবাসীর পক্ষ থেকে আওয়ামী লীগের দাবিনামা প্রস্তুত করতে গেল কয়েকদিন ধরেই নেতাদের মধ্যে আলোচনা চলছিল। অবশেষে তা প্রস্তুত হয়েছে।

জানতে চাইলে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার ঢাকাটাইমসকে বলেন, রাজশাহীবাসী সরকারের কাছে যেসব দাবি জানিয়ে আসছিলেন, সেগুলোই স্থান পেয়েছে তাদের দাবিনামায়। জনসভা ময়দানে প্রধানমন্ত্রী তার বক্তব্যে এসব দাবি পূরণের প্রতিশ্রুতি দেবেন বলে তারা আশা করছেন।

আওয়ামী লীগের ১৩ দফা দাবির মধ্যে রয়েছে- রাজশাহী টেক্সটাইল মিল ও রাজশাহী সুগার মিলের উন্নয়ন, বন্ধ রেশম কারখানা চালু, বঙ্গবন্ধু সেতু থেকে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর পর্যন্ত মহাসড়ক চার লেনে উন্নীত, রাজশাহী বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নয়ন এবং সেখান থেকে কার্গো বিমান চালু এবং জেলার গোদাগাড়ী উপজেলা থেকে বাঘা উপজেলা পর্যন্ত পদ্মা নদীর বাম তীর সংরক্ষণ।

এছাড়া প্রধানমন্ত্রীর কাছে রাজশাহীতে আরও একটি সরকারি বালক এবং একটি বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানাবে আওয়ামী লীগ। দাবি থাকবে রাজশাহী (হেলেনাবাদ) সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি থেকেই ভর্তি প্রক্রিয়া চালুর। এছাড়া শিক্ষা নগরী রাজশাহীকে আরও এক ধাপ এগিয়ে নিতে এখানে একটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠারও দাবি রয়েছে আওয়ামী লীগের।

ডাবলু সরকার জানান, তাদের দাবির মধ্যে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে আব্দুলপুর পর্যন্ত ডুয়েল গেজ রেল লাইন স্থাপন ও রাজশাহীতে বিশেষ অর্থনৈতিক জোন স্থাপনেরও দাবি রয়েছে। এছাড়া গোদাগাড়ী উপজেলার রাজাবাড়িহাটে একটি ভেটেরিনারি কলেজ এবং গোদাগাড়ীর কাঁকনহাট পুলিশ তদন্ত কেন্দ্রকে থানা হিসেবে প্রতিষ্ঠা করার জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাবে আওয়ামী লীগ।

এছাড়া বর্ষায় ক্ষতিগ্রস্ত হওয়া রাজশাহীর সড়কগুলোর দ্রুত মেরামত এবং ঢাকা-রাজশাহী ননস্টপ একটি ট্রেনের জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাবে আওয়ামী লীগ। গতরাতে সভা করে এই দাবিনামা প্রস্তুতের পর শীর্ষ নেতারা রাজশাহীবাসীর পক্ষ থেকে তাতে স্বাক্ষর করেছেন। প্রধানমন্ত্রীর একান্ত সচিব এই দাবিনামা তার কাছে হস্তান্তর করবেন।

২০০৮ সালে মহাজোট সরকার ক্ষমতায় আসার পর রাজশাহীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চতুর্থ সফর এটি। এর আগে ২০১১ সালের ২৪ নভেম্বর রাজশাহীর মাদ্রাসা ময়দানে, ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর বাগমারায় এবং ২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি চারঘাটে আওয়ামী লীগের জনসভায় যোগ দিয়েছিলেন দলের সভানেত্রী শেখ হাসিনা। এরপরই পবা উপজেলা আওয়ামী লীগের জনসভায় আসছেন প্রধানমন্ত্রী।

তার এই জনসভায় প্রায় পাঁচ লাখ নেতাকর্মীর আগমন হবে বলে আশা করছে আওয়ামী লীগ। জনসভাকে ঘিরে ব্যাপক উদ্দীপনাও দেখা যাচ্ছে দলীয় নেতাকর্মীদের মাঝে। আগামী জাতীয় সংসদ নির্বাচন ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন নিয়ে শেখ হাসিনা জনসভায় দলের নেতাকর্মীদের দিকনির্দেশনা দেবেন বলে মনে করছেন তারা।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/আরআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :