মির্জাপুরে বন্যায় ক্ষতির পরিমাণ ৩৬ কোটি টাকা

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৩৬

টাঙ্গাইলের মির্জাপুরে এবারের বন্যায় কাঁচা-পাকা সড়ক, নদীভাঙন, ফসল, সবজি, গবাদিপশু, শিক্ষা প্রতিষ্ঠান ও স্বাস্থ্যসেবা কেন্দ্রসহ প্রায় ৩৬ কোটি টাকার ক্ষতি হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র মতে এ উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৫২ কিলোমিটার পাকা, ৪৯.২ কিলোমিটার ইটসলিং ও ৮১৪.৬৭ কিলোমিটার কাঁচা সড়ক রয়েছে। চলতি বন্যায় ২৬ কিলোমিটার পাকা, ৪৭০ কিলোমিটার কাঁচা সড়ক বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে ১০ কিলোমিটার কাঁচা সড়ক সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সূত্রটি জানিয়েছে। টাকার অংকে বন্যায় রাস্তার ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১৭ কোটি টাকা।

এছাড়া বন্যায় উপজেলার ফতেপুর, বহুরিয়া ও জামুর্কী ইউনিয়নে লৌহজং ও বংশাই নদীর প্রবল ভাঙনে হাট ফতেপুর বাজারসহ ৬০০ পরিবারের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। অন্যদিকে কৃষকের রোপা আমন, সবজি, লেবুক্ষেত ও গবাদি পশুসহ বন্যায় প্লাবিত হয়ে পাঁচ হাজার ৫০০ কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া ১০৫টি প্রাথমিক, দুটি কলেজ, পাঁচটি মাদ্রাসা ও ছয়টি মাধ্যমিক বিদ্যালয়ে বন্যার পানি ঢুকে প্রায় কোটি টাকা ক্ষতি হয়েছে বলে স্থানীয় শিক্ষা অফিস জানিয়েছে।

নদী ভাঙন, গবাদিপশু, শিক্ষা প্রতিষ্ঠান, কৃষকের ফসলের ক্ষতিসহ টাকার অংকে ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১৯ কোটি টাকা।

সব নিয়ে এবারের বন্যায় মির্জাপুর উপজেলায় ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৩৬ কোটি টাকা দাঁড়িয়েছে বলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আকতারুজ্জামান জানিয়েছেন।

এ ব্যাপারে মির্জাপুর উপজেলা নির্বাহী অফিসার ইসরাত সাদমীনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঢাকাটাইমসকে বলেন, বন্যার ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :