ভার্কের ৯ কর্মকর্তার বিরুদ্ধে ছয় মামলা

রাজশাহী ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৪৫

কর্মচারীদের টাকা আত্মসাতের অভিযোগে বেসরকারি সংস্থা ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টারের (ভার্ক) নয় কর্মকর্তার বিরুদ্ধে আদালতে ছয়টি মামলা দায়ের হয়েছে। রাজশাহীর মোহনপুর উপজেলার ওই সংস্থার ছয়টি শাখার ব্যবস্থাপক বাদী হয়ে একটি করে মোট ছয়টি মামলা দায়ের করেছেন। ভার্কের সব কর্মকর্তা-কর্মচারীর পক্ষে তারা আদালতে মামলাগুলো দায়ের করেছেন।

মোহনপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম মাসুদ পারভেজ জানান, বুধবার সকালে তিনি মামলাগুলোর কাগজপত্র হাতে পেয়েছেন। মামলার তদন্তের জন্য আদালত থেকে সেসব কাগজ তার কাছে পাঠানো হয়েছে। এর আগে গত ৫ সেপ্টেম্বর মামলাগুলো দায়ের হয়। ভার্কের নির্বাহী পরিচালকসহ ওই নয় কর্মকর্তাকে সব মামলায় আসামি করা হয়েছে।

আসামিরা হলেন- নির্বাহী পরিচালক শেখ আব্দুল হালিম (৬৫), উপ-নির্বাহী পরিচালক ইয়াকুব হোসেন (৬২), অর্থ ও প্রশাসন বিভাগের পরিচালক আনোয়ার হোসেন (৬৫), কো-অপারেটিভ সোসাইটির সমন্বয়কারী, শহিদুল ইসলাম (৬০), সহ-সম্বয়কারী (প্রশাসন) ইউসুফ হোসেন (৪৫), কো-অপারেটিভ সোসাইটির সহযোগী সমন্বয়কারী মাসুদ রায়হান (৪৩), অভ্যন্তরীণ প্রধান নিরক্ষক রায়হান উদ্দিন সরকার (৪৮) ও ফেরদৌস রহমান (৪০) এবং কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রশিদ মৃধা (৪৫)।

মামলার এজাহারগুলোতে বলা হয়েছে, ভার্কে চাকরিতে যোগ দেয়ার পর বাদিরা বেতন থেকে কল্যাণ ফান্ড, প্রভিডেন্ড ফান্ড, গ্রাচ্যুইটি ফান্ড ও কো-অপারেটিভ ফান্ডে কুপনের মাধ্যমে ১০ বছর ধরে টাকা জমা দিয়েছেন। তাদের জমা রাখা এক কোটি ১২ লাখ ৯৪ হাজার ৭০৫ টাকা ভার্কের শীর্ষ কর্মকর্তারা আত্মসাৎ করেছেন।

মামলায় অভিযোগ করা হয়েছে, কো-অপারেটিভ সোসাইটির নামে প্রত্যেক কর্মীর কাছ থেকে প্রতিমাসে সর্বনিন্ম ৫০০ টাকা বেতন কর্তন করেও আত্মসাৎ করেছেন কর্মকর্তারা। এছাড়া দুর্যোগ কবলিত এলাকার ভার্কের ক্ষতিগ্রস্ত সদস্যদের ঋণের টাকা মওকুফের জন্য সঞ্চিত করা হলেও গত জুলাই মাসে এই তহবিলের প্রায় কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে।

মোহনপুর থানার ওসি এসএম মাসুদ পারভেজ জানান, মামলাগুলো তদন্তে একজন পুলিশ কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হবে। তদন্ত শেষে দ্রুতই পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। এর মধ্যে আসামিদেরকেও গ্রেপ্তারের চেষ্টা চলবে।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/আরআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :