রোহিঙ্গাদের ব্যাপারে আমরা সর্বোচ্চ সতর্ক: সিইসি

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
| আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২৯ | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২৬

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে এসে আশ্রয় নেয়া রোহিঙ্গারা যেন ভোটার না হতে পারে সে ব্যাপারে নির্বাচন কমিশন সর্বোচ্চ সতর্ক রয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। এজন্য বায়োমেট্রিক পদ্ধতিতে রোহিঙ্গা নিবন্ধনে নির্বাচন কমিশন সম্পৃক্ত থাকতে চায় বলে জানান তিনি।

বুধবার দুপুরে টাঙ্গাইল জেলা প্রশাসনের সভাকক্ষে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। আগামী ২৪ সেপ্টেম্বর জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সাধারণ, স্থগিত এবং উপনির্বাচন উপলক্ষে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।  

জাতিগত সহিংসতার শিকার হয়ে মিয়ানমারের আরাকান থেকে প্রায় চার লাখ রোহিঙ্গা বিভিন্ন সময় বাংলাদেশের কক্সবাজারে এসে আশ্রয় নিয়েছে। সম্প্রতি সেখানে চলা গণহত্যা ও নির্যাতনের মুখে স্রোতের মতো রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করছে। জাতিসংঘের হিসাবে এখন পর্যন্ত চার লাখের কাছাকাছি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে।

সবমিলিয়ে সাত লাখের বেশি রোহিঙ্গা এখন বাংলাদেশে রয়েছে। এর আগেও বিভিন্ন সময় রোহিঙ্গারা ভোটার হচ্ছেন বলে অভিযোগ ওঠে। এছাড়া বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে যাওয়ার অভিযোগও রয়েছে রোহিঙ্গাদের বিরুদ্ধে। নতুন ভোটার তালিকায় রোহিঙ্গারা কোনোভাবেই যেন যুক্ত হতে না পারেন সে ব্যাপারে নিজেদের সতর্কতার বিভিন্ন দিক তুলে ধরেন প্রধান নির্বাচন কমিশনার।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি অংশ নেবে কি-না এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘বিএনপি আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে আমাদের সঙ্গে দেখা করে এমনটাই জানিয়েছেন দলটির নেতারা। বিভিন্ন পত্রপত্রিকা ও টেলিভিশনে কোথাও তারা বলেননি বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে না। আমিও আশাবাদী আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে।’

সিইসি বলেন, ‘বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলাপ আলোচনা হয়েছে। বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে তারা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের কথা বলছেন। সংলাপ শেষ হলে বোঝা যাবে কী পর্যায়ে সেনা মোতায়েন করা যায়।’

নুরুল হুদা বলেন, ‘নির্বাচন সংশ্লিষ্ট যারা দায়িত্বে থাকেন মাঠ পর্যায়ে তাদের কথা শোনা খুবই জরুরি। নির্বাচনের কিছু তথ্য তাদেরকে অবহিত করা এবং তাদের কথা শোনার জন্যেই এ ধরনের মতবিনিময়ের আয়োজন করা হয়েছে।’

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন টাঙ্গাইলের জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন, পুলিশ সুপার মো. মাহবুব আলম। এছাড়াও জেলা নির্বাচন কর্মকর্তা তাজুল ইসলামসহ ১৬টি জেলা থেকে আগত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/আরকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত