বৈধ চ্যানেলে রেমিটেন্স পাঠাতে প্রণোদনার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৪৪

প্রবাসী বাংলাদেশিদের হুন্ডির মাধ্যমে টাকা পাঠানো বন্ধ করে বৈধ পথে রেমিটেন্স পাঠানোর জন্য প্রণোদনা দেয়ার সুপারিশ করেছে জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

কমিটি সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন সভায় সভাপতিত্ব করেন। কমিটি সদস্য হুইপ মো. শাহাব উদ্দিন এবং মাহমুদ উস সামাদ চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিশেষ আমন্ত্রণে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম বি.এসসি যোগদান করেন।

বৈঠকে বিগত সভার গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, বোয়েসেল কর্তৃক জনশক্তি পেরণের মাধ্যমে অর্জিত অর্থ সংরক্ষণ ও ব্যবহারের ক্ষেত্রে প্রবাসী কল্যাণ ব্যাংকের ভূমিকা এবং রেমিটেন্স বৃদ্ধি ও বিদেশে জনশক্তি প্রেরণের লক্ষ্যে দশ বা বিশ বছর মেয়াদী পরিকল্পনার অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এসময় জানানো হয় যে, বাংলাদেশ হতে বিশ্বের ১৬৫টি দেশে কর্মী প্রেরণ করা হচ্ছে। বিদেশে অধিকহারে কর্মী (দক্ষ, অল্প দক্ষ ও অদক্ষ) প্রেরণের লক্ষ্যে ৫০টি দেশে শ্রম বাজার যাচাই ও পর্যবেক্ষণপূর্বক বাংলাদেশি কর্মী প্রেরণের চাহিদা নিরূপণের জন্য ইতোমধ্যে মন্ত্রণালয় থেকে কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সভায় বিএমইটির প্রথম পর্যায়ে ৫০টিটিসির স্থান নির্বাচন ও স্থাপনা নির্মাণের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বিদেশে বিভিন্ন সেক্টরে অদক্ষ কর্মীর পরিবর্তে প্রশিক্ষিত ও দক্ষ কর্মী প্রেরণ এবং প্রবাসী কর্মীদের রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির জন্য উৎসাহ প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

সৌদি আরব থেকে যাতে বাংলাদেশি শ্রমিকদের ফেরত আসতে না হয় এবং যেকোনো উপায়ে মাইগ্রেশন ব্যয় কমানো ও যেকোনো ট্রানজেকশন অনলাইনের মাধ্যমে করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক, বিএমইটির মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :