‘গ্যাসের সংকট থাকবে না, তবে দাম বাড়বে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ২০:৪৪ | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৪৯

আগামী পাঁচ থেকে ছয় বছরে জ্বালানি খাতে ৩০ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে জানিয়ে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ভারত থেকে এরই মধ্যে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি হয়েছে। আগামী বছর আরও ৫০০ মোগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। এর ফলে আশা করছি আগামী বছর গ্যাসের সংকট থাকবে না।

বুধবার মতিঝিলের মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) ভবনে এক সভায় তৌফিক-ই-ইলাহী চৌধুরী এসব কথা বলেন।

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, এখনকার চেয়ে গ্যাসের ৩৭ শতাংশ সরবরাহ বাড়বে। এতে গ্যাসের সংকট থাকবে না। তবে গ্যাসের দাম বাড়বে।

এমসিসিআইয়ের সভাপতি নিহাদ কবির বলেন, ২০০৯ সালে তিন হাজার ২৬৮ মেগাওয়াট থেকে উৎপাদন ক্ষমতা ছিল যা বর্তমানে ১৫ হাজার মেগাওয়াট। এ থেকেই বোঝা যায় দেশের বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হয়েছে।

জ্বালানি খাতের তিনটা বিষয় নিয়ে ব্যবসায়ীরা চিন্তিত জানিয়ে নিহাদ করিব বলেন, এক হলো পর্যাপ্ত কোয়ালিটি সম্পন্ন গ্যাস এবং বিদ্যুৎ, দ্বিতীয়ত দামের স্থিতিশীলতা ও ভবিষ্যতে দাম কত হতে পারে তার পূর্বাভাস।

গত সাত বছরে গ্যাসের দাম ছয় বার ও বিদ্যুতের দাম সাত বার বাড়ানো হয়েছে জানিয়ে নিহাদ কবির বলেন, এখন যে গ্যাস সরবরাহ করা তাতে চাপ কম থাকে। বিদ্যুতের ভোল্টেজ কম থাকে।

সমাপনী বক্তব্যে সৈয়দ নাসিম মঞ্জুর বলেন, আমরা ব্যবসা পরিচালনা করতে চাই। আমাদের জ্বালানি দিন।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত