বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচরশংকর গোবিন্দ চৌধুরীর প্রয়ান দিবস পালিত

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ২০:২৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর এবং আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য, ব্রিটিশবিরোধী আন্দোলনের সক্রিয় কর্মী শংকর গোবিন্দ চৌধুরীর ২২তম প্রয়ান দিবস পালিত হয়েছে।

বুধবার সকাল ৮টায় নিজ বাস ভবনে শংকর গোবিন্দ চৌধুরীর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। পরে ছাতনী মহাশ্মশানে তার সমাধিতে পুষ্পমাল্য অর্পন করেন শংকর গোবিন্দ চৌধুরীর মেয়ে এবং নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি।

এছাড়া জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুসসহ নেতৃবৃন্দ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পন করেন।

এসময় আলোচনা সভা, নিরবতা পালন এবং বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এছাড়া পৌর পূজা উদযাপন পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডসহ নানা সংগঠনের নেতাকর্মীরা প্রয়াত এই নেতাকে শ্রদ্ধা জানান।

প্রসঙ্গত, নাটোরের অবিসংবাদিত নেতা শংকর গোবিন্দ চৌধুরী ১৯২৬ সালের ৪ মার্চ নাটোরের এক সভ্রান্ত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা জ্ঞানদা গোবিন্দ চৌধুরী ছিলেন নাটোর ভাবনীর জমিদার। ব্রিটিশবিরোধী আন্দোলনের মাধ্যমে শংকর গোবিন্দ চৌধুরীর রাজনৈতিক জীবন শুরু। এরপর ১৯৫৪ সালে আওয়ামী লীগে যোগ দেন। ছেষট্টির ছয় দফা ও একাত্তরের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণের মাধ্যমে নিজেকে দেশপ্রেমে আরও শাণিত করেন।

নাটোর সদর আসন থেকে একাধিকবার সংসদ সদস্য নির্বাচিত হওয়া ছাড়াও বঙ্গবন্ধু তাকে ১৯৭৫ সালে নাটরের গর্ভনর নিয়োগ করেন। এছাড়া তিনি দীর্ঘদিন নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :