কিম হত্যায় ‘বিশেষ বিগ্রেড’ গঠন করছে দ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ২২:৩৯ | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ২২:৩৫

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে হত্যা করার জন্য সেনাবাহিনীর একটি বিশেষ ইউনিট গড়তে চলেছে দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর ওই বিশেষ টিমের নাম দেয়া হচ্ছে ‘অ্যাসাসিনেশন ইউনিট’ বা ‘ডিক্যাপিটেশন ইউনিট’। যার চেহারাটা হবে সেনাবাহিনীর একটা ব্রিগেডের মতো। দেড় থেকে তিন হাজার সেনা থাকবে সেই বিশেষ ইউনিটে। চলতি বছরের শেষে সেই ইউনিট গড়ে তোলা হবে। শুরু হয়ে যাবে তার প্রশিক্ষণও।

চলতি সপ্তাহে সিউলে দেশের সাংসদদের এ কথা জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সোং ইয়ং মু। তিনি জানিয়েছেন, বিশ্বে পারমাণবিক অস্ত্রশস্ত্রের বিপদআপদ কমাতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন যেভাবে সিউল আর ওয়াশিংটনকে পারমাণবিক হামলার হুমকি দিয়ে চলেছেন, তাতে আত্মরক্ষার স্বার্থেই দক্ষিণ কোরিয়া সরকারকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

দিনকয়েক আগেই ষষ্ঠ বারের মতো পরমাণু ক্ষেপণাস্ত্র নিয়ে পরীক্ষানিরীক্ষা করেছে পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর এক অবসরপ্রাপ্ত জেনারেল শিন ওন সিক মার্কিন সংবাদপত্র নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ‘ওই হুমকির প্রেক্ষিতে আত্মরক্ষার জন্য আমরা পরমাণু বোমা বানানো ছাড়া আর যা করতে পারি, তা হলো সারা জীবনের জন্য কিম জং উনের ভয় কাটিয়ে ফেলা।’

উত্তর কোরিয়ার পরমাণু যুদ্ধ প্রস্তুতির প্রেক্ষিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ং-এর বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরও কঠোর করার সর্বসম্মত সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বে উত্তর কোরিয়ার রপ্তানি বাজার নির্ভর করে মূলত বস্ত্র ও জ্বালানির ওপর। নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ং-এর বস্ত্র রপ্তানি নিষিদ্ধ করেছে। আর জ্বালানি রপ্তানির পরিমাণ কমিয়ে দিয়েছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত