‘স্বল্পপড়ুয়া’ প্রতিভাবান কবি ইমান আলি

মেহেদী জামান লিজন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৩৬

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে চতুর্থ শ্রেণির কর্মচারী শেখ ইমান আলি। ত্রিশাল উপজেলার কাকচর গ্রামে তার বাড়ি। দারিদ্র্য  নামক অভিশাপে প্রাতিষ্ঠানিক শিক্ষা বলতে কিছুই নেই। মাত্র তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোনা করে যোগ দেন কর্মে।

কিন্তু স্বল্পপড়ুয়া শেখ ইমান আলির গল্পটা অন্য রকম, নিজের প্রতিভাকে বিকশিত করেছেন তার লেখা নানা রকম কবিতা দিয়ে। নিজের মনের কথা, কষ্ট কিংবা অনুভূতি গুলো ফুটিয়ে তুলেছেন তার কবিতার মাধ্যমে।

শেখ ইমান আলির ৬৪টি কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে একটি কাব্যগ্রন্থ, যার নাম ‘তন্ত্রভেদে’। শেখ ইমান আলির এই কাব্যগ্রন্থ প্রচ্ছদ করেছেন মঞ্জুর এলাহী। আর বইটি তিনি উৎসর্গ করেন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য কবি প্রফেসর ড. মোহীত উল আলমকে।  

শেখ ইমান আলি ঢাকাটাইমসকে বলেন, তার কবিতা শুনে অনেকে তাকে নিয়ে হাসি তামাশা করে, কিন্তু সেই দিকে কর্ণপাত না করে তিনি তাঁর মনকে মগ্ন রাখেন কবিতা লেখায়। পেশার পাশাপাশি সারাজীবন নেশা হয়ে থাকবে তার কবিতা লেখা।   

কবি ইমান আলি এক প্রতিভাবান মানুষ, জীবনকে তিনি যেভাবে দেখেন সেভাবেই এর রূপ কবিতায় প্রতিফলিত করেন। সেই প্রচেষ্টা ও ইচ্ছা নিয়ে আকাশছোঁয়া স্বপ্ন নিয়ে তিনি বেঁচে আছেন, লিখে যাচ্ছেন অসাধারণ কবিতা। তাঁর কবিতা জীবনের নানা বর্ণিল ঘটনার স্মারক। প্রকৃতি, প্রেম, সংসার সমাজের নানান কাহিনী, কামনা, বাসনার মনোমুগ্ধকর উপমা, চিত্রকল্প দিয়ে সাজানো।

এখন শুধু দরকার শেখ ইমান আলির মতো এক প্রতিভাবান কবির একটু পরিচর্যা। আর তাতেই পাঠক পেতে পারে শেখ ইমান আলির প্রতিভায় বিকশিত হাজারো কবিতা।  

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত