জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার বর্ণাঢ্য উদ্বোধন

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৩৯

৪৬তম জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব যশোরে বর্ণাঢ্যভাবে উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে উপশহর কেন্দ্রীয় ক্রীড়া উদ্যানে পাঁচ দিনের প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এসময় তিনি বলেন, শিক্ষায় দেশের ছেলে মেয়েদের সমতা অর্জন হয়েছে। ক্রীড়াক্ষেত্রেও আমরা সমতা আনতে চাই। ছেলেদের ন্যায় মেয়েরাও ক্রীড়াক্ষেত্রে সমান ভূমিকা রাখবে। সেই লক্ষ্যে কাজ করছে সরকার। জ্ঞান অর্জনের জন্য যেমন শিক্ষার দরকার। তেমনি মেধার বিকাশে ক্রীড়া ও শারীরিক শিক্ষার প্রয়োজন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এসএম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ মাহাবুবুর রহমান, সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান একেএম গোলাম কিবরিয়া তপাদার, মাদ্রাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর একেএম ছায়েফ উল্যা, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমান, যশোরের জেলা প্রশাসক আশরাফ উদ্দিন ও সরকারি এমএম কলেজের অধ্যক্ষ মিজানুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা বোর্ড স্কুল অ্যান্ড কলেজ, এমএসটিপি বালিকা বিদ্যালয়, সরকারি শিশু পরিবারের (বালিকা) শিক্ষার্থীরা মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শন করে।

সংশ্লিষ্টরা জানান, এক যুগ পর যশোরের মাটিতে এবার জাতীয় গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এতে সারাদেশের চারটি অঞ্চলের ৫২৮ জন খেলোয়াড় অংশগ্রহণ করবে। এর মধ্যে ফুটবলে ছাত্র ৬৪ জন ও ছাত্রী ৬৪ জন। হ্যান্ডবলে ছাত্র ৪৮ জন, ছাত্রী ৪৮ জন, কাবাডিতে ছাত্র ৪৮ জন ও ছাত্রী ৪৮ জন। এছাড়াও সাঁতার প্রতিযোগিতায় ১১টি ইভেন্টে ১০৪ জন ছাত্র ও ১০৪ জন ছাত্রী খেলোয়াড় অংশ নেবে।

সারাদেশকে বকুল, গোলাপ, পদ্ম ও চাঁপা অঞ্চলে ভাগ করা হয়েছে। বকুল অঞ্চলে রয়েছে চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা। বকুল অঞ্চলের জন্য সবুজ রঙের জার্সি নির্ধারণ করা হয়েছে। খুলনা ও বরিশালকে গোলাপ অঞ্চলভুক্ত করে বেগুনি রঙে জার্সি নির্ধারণ করা হয়েছে। ঢাকা ও ময়মনসিংহকে পদ্ম অঞ্চলে অন্তভুক্ত করে নীল রঙের জার্সি ও রাজশাহী ও রংপুরকে চাঁপা অঞ্চলভুক্ত করে লাল জার্সি নির্ধারণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :