ডিএসইতে সূচক বেড়েছে, লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৬:০৭

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বৃহস্পতিবার মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর ডিএসইতে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, আজ বৃহস্পতিবার ডিএসইতে এক হাজার ১২৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৩০০ কোটি ১৪ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে এক হাজার ৪২৪ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২০৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২২৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮২টির, কমেছে ১১২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে এক হাজার ১২৪ কোটি ২১ লাখ টাকা।

এর আগে গতকাল বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬১৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ছয় পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৭২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ২২১২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় এক হাজার ৪২৪ কোটি ৩৬ লাখ ৩৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩০০ কোটি ১৪ লাখ টাকা।

অপরদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৫৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ২৫৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার।

আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, বেক্সিম ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড এবং মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/ইউএ/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা