ক্যান্সার শনাক্ত করবে কলম

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৩৩

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এমন একটি কলম তৈরি করেছেন যা সার্জারির সময় মাত্র ১০ সেকেন্ডের মধ্যে ক্যান্সার আক্রান্ত কোষকে সনাক্ত করতে সক্ষম। টিউমারকে পুরোপুরি নির্মূল করতে কোন টিস্যুগুলো কাটা উচিত তা দ্রুত নির্ধারণ করার জন্য এই কলম ব্যবহার করা যেতে পারে।

‘মাসস্পেক পেন’ নামে পরিচিত এই যন্ত্রটি অবশ্য এখনও পুরোপুরি তৈরি নয়। এখনও এতে কিছু ত্রুটি রয়েছে। তবে এটি বর্তমানে প্রায় ৯৬ শতাংশ নির্ভুলভাবে ক্যান্সার আক্রান্ত কোষ ও সুস্থ কোষের মধ্যে পার্থক্য করতে পারে।

‘মাসস্পেক পেন’ তৈরির সঙ্গে জড়িত টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষক দলটি চলতি সপ্তাহে ইউরোপের এক বিজ্ঞান সাময়িকীকে জানায়, আগামী বছরের শুরুতে এই কলমটির পরীক্ষামূলক ব্যবহার শুরু হতে পারে।

বর্তমানে এ কাজে একজন সার্জেনকে বিশ্লেষণের জন্য কোষের নমুনা একটি ল্যাবে পাঠাতে হয়। ল্যাবে পরীক্ষার ফল পেতে অনেক সময় লেগে যায়। তবে সার্জারির সময় টিস্যু হিমায়িত করেও বিশ্লেষণ করা যায়, এতে সময় লাগে ১৫ থেকে ২০ মিনিট।

তবে এই কলমটি উদ্ভাবনের ফলে ১০ কিংবা ১৫ মিনিটও নয়, মাত্র ১০ সেকেন্ডের মধ্যেই এই প্রক্রিয়াটি সম্পন্ন করা সম্ভব হবে। এই ক্ষেত্রে দ্রুততর কিন্তু নির্ভুল টুলস অনুসন্ধানের অভিপ্রায়েই গবেষকরা এই হ্যান্ডহেল্ড কলম তৈরি করেছেন । প্রক্রিয়াটি সম্পন্ন করতে অল্প পরিমাণ পানির প্রয়োজন হয়।

গবেষকরা ২৫ জন ক্যান্সার আক্রান্ত স্তন, ফুসফুস, থাইরয়েড ও ডিম্বাশয়ের টিস্যুর পাশাপাশি ভালো টিস্যুর নমুনা কলম দিয়ে পরীক্ষা করেন। এতে কলমটি (৯৬ শতাংশ সময়) সঠিক ফল দেয়। গবেষকরা ২০১৮ সালেই এটির ব্যবহার শুরু করতে চান। এখন দেখার কত দ্রুত তাঁরা এর ব্যবহার শুরু করতে পারেন।

দেখুন ভিডিও:

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা