ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৪:০৪ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১১:১০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠিন নজরদারি করছে মোবাইল কোর্ট।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৩টি কেন্দ্র এবং বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটসহ ক্যাম্পাসের বাইরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ, নীলক্ষেত হাই স্কুল, আজিমপুর সরকারি গার্লস স্কুল অ্যান্ড কলেজ এবং অগ্রণী স্কুল ও কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ও বিভিন্ন ধরনের ডিভাইস দিয়ে জালিয়াতি ঠেকাতে হলের প্রবেশ গেটে ছিল মেটাল ডিটেক্টরের ব্যবস্থা করেছিল পুলিশ। ফলে পরীক্ষায় কোনো ধরণের জালিয়াতির অভিযোগ পাওয়া যাইনি।

এ বিষয়ে ঢাবির প্রক্টর বলেন, অতীতের তুলনায় এখন জালিয়াতির ধরন পরিবর্তিত হয়েছে। ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে অপরাধ করে শিক্ষার্থীরা। পরীক্ষায় জালিয়াতি আইনে সাজা হচ্ছে দুই বছর কারাদণ্ড এবং যে কোন পরিমাণ অর্থদণ্ড। কিন্তু শিক্ষার্থী বিধায় তাদের অপরাধের ধরণ বিচার বিবেচনা করে সাজা দেয়া হয়ে থাকে। ​ভর্তি পরীক্ষায় জালিয়াতি, অসদুপায় ও অনিয়ম ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত সার্বক্ষণিক দায়িত্ব পালন করে।

এই ইউনিটের ১২৫০টি আসনের বিপরীতে ২৯ হাজার ৯৫৪ জন ভতিচ্ছু আবেদন করে। প্রতি আসনের বিপরীতে ভতিচ্ছু ২৪ জন। তবে কতজন পরীক্ষায় অংশ নিয়েছে তা জানা যায়নি।

আগামীকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ বিএফএ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১১টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৩ হাজার ৪৭২।

ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :