এক লাখ ৩০ হাজার ছবির রিল গায়েব!

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩০

ভারতের পুনেতে অবস্থিত জাতীয় চলচ্চিত্র সংরক্ষণ অধিদপ্তর থেকে সম্প্রতি হারিয়ে গেছে প্রায় ৫১ হাজার ৫০০টি সিনেমা ভর্তি রিল। যাতে থাকা মোট সিনেমার পরিমাণ হতে পারে এক লাখ ত্রিশ হাজারের কাছাকাছি। ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর থেকে এমনটি জানা গেছে।

হারিয়ে যাওয়া সিনেমার প্রিন্টের মধ্যে রয়েছে সত্যজিত রায়ের অস্কারজয়ী ছবি ‘চারুলতা’, ‘পথের প্যাঁচালি’ এবং এর সিকুয়েল ‘অপরাজিত’। এছাড়াও হারিয়ে যাওয়া রিলের তালিকায় মেহবুব খানের 'মাদার ইন্ডিয়া', গুরু দত্তের 'কাগজ কে ফুল', রাজ কাপুরের 'মেরা নাম জোকার'ও রয়েছে।

অন্যদিকে কুরোসাওয়া, পোলানাস্কি, আইজেনস্টাইনের মতো বিশ্ববন্দিত পরিচালকদের কয়েকটি ছবির হদিশ পাওয়া যাচ্ছে না। নির্বাক যুগের বেশ কিছু ছবিও নিখোঁজের তালিকায় রয়েছে বলে খবরে প্রকাশিত হয়েছে। অবাক করার মতো বিষয় হল, বেশ কিছু ক্যানের সন্ধান পাওয়া গেছে যেগুলি আবার আর্কাইভে নথিবদ্ধ নেই। কোথা থেকে এলো সেগুলি, হারালো কীভাবে ঐতিহাসিক সিনেমাগুলি তা নিয়ে উঠছে নানা প্রশ্ন।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে ফিল্ম আর্কাইভের পরিচালক প্রকাশ মাগদাম জানান, ‘হারিয়ে যাওয়া ফিল্ম প্রিন্টগুলোর অধিকাংশই ১৯৯৫ থেকে ২০০৮ সালের মধ্যে জমা করা হয়েছিলো। এরপর এ প্রতিষ্ঠানের সাবেক পরিচালক পি কে নায়ারের সময় জমা রাখা হয় বাকি সিনেমার প্রিন্ট। আর এ মুহূর্তে হারিয়ে যাওয়া ফিল্মগুলোর খোঁজ পেতে তৎপরতা চালাচ্ছে আর্কাইভ কতৃপক্ষ।’

ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :