সবজি ও মাছের বাজার চড়া, ইলিশ সহনীয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৩০ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৬:২৪

মাসের শুরুতে ঈদুল আজহার ছুটি থাকায় রাজধানীতে সবজির বাজারে কিছুটা স্বস্তি দেখা গিয়েছিল। চলতি সপ্তাহে ঢাকা তার পুরোনো রূপ ফিরে পাওয়ার সাথে সাথেই সব ধরণের সবজির বাজার এখন লাগামহীন। ঈদের সপ্তাহের তুলনায় কেজি প্রতি সব ধরনের সবজির দাম ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে।

ইলিশ ছাড়া সব ধরনের মাছের দাম ঊর্ধ্বমুখী হলেও কমেছে মাংসের দাম। তবে ঈদের সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে অপ্রত্যাশিতভাবে ৫০ কেজির চালের বস্তায় দাম বেড়েছে ৩০০ থেকে ৪০০ টাকা।

শুক্রবার রাজধানীর রামপুরা ও কারওয়ান বাজার ঘুরে পণ্যমূলের এই প্রবণতা দেখা গেছে।

কাঁচাবাজারে প্রায় সব সবজির দাম বেড়েছে। করলা কেজিপ্রতি ১০ টাকা বেড়ে ৬০ টাকা, চিচিঙ্গা ৫০-৬০ টাকা, কাঁচকলা হালি ৩০-৩৫ টাকা, কচুর লতি ৪৫-৫০ টাকা, কচু আকারভেদে ১৫-২০ টাকা, ঢেঁড়শ কেজি ৬০ টাকা, পটল ৬০, পেঁপে ৩৫-৪৫ টাকা, টমেটো ১৪০ টাকা, কাঁচা মরিচ ১২০ টাকা, আকারভেদে লাউ প্রতিটি ৪০-৫০ টাকা, কাঁকরোল ৫০-৫৫ টাকা কেজি, শসা ৪০-৫০ টাকা, লেবু হালি ২০-৩০ টাকা করে রাখা হচ্ছে। তবে বেগুন গত সপ্তহের তুলনায় ২০ টাকা কমে ৬০ টাকায় বিক্রি হচ্ছে কেজি।

শাকের দামেও ছাড় পাওয়া দুষ্কর। লাউশাক প্রতি আঁটি ২০, কলমিশাক ১৫-২০ টাকা করে হাঁকা হচ্ছে।

ঈদের ছুটি ও তার পরপর গরু ও খাসির মাংসে যে দাম বেড়েছিল, সেটি এখন কিছুটা কমেছে। ঈদের সপ্তাহে বাজারে গরুর মাংসের দাম ৫৫০ টাকা ছুঁয়েছিল। শুক্রবার ৫০০-৫২০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

তবে ঈদের পর চড়ে যাওয়া মাছের বাজার এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। প্রতি কেজিতে তেলাপিয়া মাছ ১২০-১৩০ টাকা, কই মাছ ১৬০-১৮০ টাকা, শিং ৪৫০-৬০০ টাকা, মেনি মাছ ৫০০-৫৫০ টাকা, চিংড়ি ৬৫০-৭০০ টাকা, রুই মাছ আকারভেদে ২৫০-৩৫০ টাকা, কাতল ৩০০ থেকে ৩৫০ টাকা করে হাঁকা হচ্ছে।

বাজারে সরবরাহ ভালো থাকায় গত সপ্তাহের তুলনায় ইলিশের দাম তুলনামূলক কম।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এএকে/এনআই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :