লন্ডনে আরও বড় হামলার পরিকল্পনা ছিল আইএসের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪৫ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪২

শুক্রবার সকালের ব্যস্ত সময়ে দক্ষিণ পশ্চিম লন্ডনের টিউব-রেলের কামরায় হামলার ঘটনাকে প্রাথমিক ‘দুর্ঘটনা’ বলে জানানো হলেও পরে ঘোষণা করা হয়, এটি জঙ্গি হামলা। ঘটনার কয়েক ঘণ্টা পরেই জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়।

লন্ডনের সন্ত্রাস দমন দপ্তরের শীর্ষ কর্মকর্তা মার্ক রাউলি বলেন, আইইডি বিস্ফোরণ ঘটানো হয়েছে। সাধারণ মানুষের উদ্দেশে তিনি বলেন, যদি কেউ ওই দৃশ্য দেখে থাকেন, ছবি তুলে বা ভিডিও করে রাখেন, অবশ্যই আমাদের সঙ্গে যোগাযোগ করুন।

বিস্ফোরক ডিভাইসটিতে একটি টাইমারও ছিল বলে সিএনএন কে জানিয়েছেন এক নিরাপত্তা কর্মকর্তা। আরও বেশি ক্ষয়ক্ষতি ঘটানোই যে হামলার উদ্দেশ্য ছিল এটি তার লক্ষণ। বিস্ফোরক ডিভাইসটির ফরেনসিক পরীক্ষা করে দেখা হচ্ছে। এ ডিভাইস থেকেই আগুনের সূত্রপাত বলে পুলিশের ধারণা।

হামলার পরেই ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে আপৎকালীন কমিটি ‘কোবরা’কে নিয়ে জরুরি ভিত্তিতে বৈঠকে বসেন। পরে দেশে নিরাপত্তার মাত্রা বাড়িয়ে ‘ক্রিটিক্যাল’ করা হয়, যার মানে যে কোনও মুহূর্তে আবার হামলার আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আবার এক দল কাপুরুষ সন্ত্রাসবাদী হামলা চালাল লন্ডনে। স্কটল্যান্ড ইয়ার্ডের নজরেই ছিল ওই অসুস্থ মানসিকতার লোকগুলো। ওদের আগাম সতর্ক হওয়া উচিত ছিল।’

জবাবে টেরিজা বলেন, ‘এখনও তদন্ত চলছে। এর মধ্যে এ ধরনের মন্তব্য করলে, আর যা-ই হোক কোনও সাহায্য হয় না।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া এক ছবিতে দেখা যায়, রেলের কামরার এক কোণে একটি বাজারের ব্যাগের মধ্যে রাখা একটি সাদা বালতি। ভিতরে থাকা কোনও দাহ্য পদার্থ দাউদাউ করে জ্বলছে।

পুলিশ জানিয়েছে, ওই বালতির মধ্যেই বিস্ফোরক রাখা ছিল। আততায়ী বাড়িতেই বিস্ফোরক বানিয়েছিল।

এমআইফাইভের সঙ্গে তদন্তে নেমেছে পুলিশ। সিসিটিভি ফুটেজ খুঁজে দেখা হচ্ছে, কে ওই বিস্ফোরক-ভর্তি ব্যাগটি নিয়ে ট্রেনে উঠেছিল। পার্সনস গ্রিন স্টেশনের আগে আরও পাঁচটি স্টেশনে থেমেছিল ট্রেনটি। আততায়ী ওই স্টেশনগুলোর কোনও একটি দিয়েও ট্রেনে উঠতে পারে। ফলে তল্লাশি চালানো হচ্ছে সেখানেও। পুলিশের সন্দেহ, বিস্ফোরণের সময়ে আততায়ী ট্রেনে ছিল না। আগের কোনও স্টেশনে নেমে গিয়েছিল।

এই নিয়ে চলতি বছরে পঞ্চমবার সন্ত্রাসী হামলার শিকার হল ব্রিটেন। মার্চ মাসে পার্লামেন্টের কাছে ছুরি নিয়ে হামলা, দুই মাস পরেই ম্যাঞ্চেস্টারের রক কনর্সাটে আত্মঘাতী জঙ্গি হানা। সেই হামলায় ২২ জন নিহত হয়েছিলেন। এরপর জুন মাসে ভ্যান নিয়ে লন্ডন ব্রিজে হামলা, এরপর লন্ডনের একটি মসজিদে।

(ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :