ড্রোন কিনবেন?

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৭, ১৬:২৫ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১০:৫৬

খুব শিগগিরই ছোটখাটো ড্রোন আসছে হাতের কাছে। মোটা গ্রুপ বাজারে এনেছে লিলি ড্রোন। হাতের স্মার্টফোনটি দিয়েই ইচ্ছে মতো ওড়াতে পারবেন ড্রোনখানি। করতে পারবেন ভিডিও। ফোনের অ্যাপের একটি টাচেই উড়বে এটি। রয়েছে অটোনমাস ট্র্যাকিং ফিচার্স।

এই ড্রোনে আরামসে ৪কে ভিডিও রেকর্ডিং করা যাবে। আর এই ভিডিও করার জন্য যে ডিভাইস, সেটিও বেশ ছোট্টখাট্ট। পকেটে করেই ঘোরা যাবে তা নিয়ে।

গোটা বিশ্বের ড্রোন বাজারে, ভিডিও রেকর্ডিং-এর জন্য লিলি ড্রোনের জুড়ি মেলা ভার। ২০১৫ সালের মে মাসে লিলি ড্রোনের মেকাররা ইউটিউবে একটি ভিডিও শেয়ার করেছিল। তাদের ক্যামেরা ড্রোনের ক্ষেত্রে সেটাকে বলা চলে একটা ইনট্রোডাক্টরি ভিডিও। সেই ভিডিও ভাইরাল হয়েছিল বেশ।

তবে গত বছর লিলি ড্রোন বুক করেও হতাশ হতে হয়েছিল অনেককে। আর তার জেরে যারা প্রি বুকিং করেছিলেন, তাঁদেরকে টাকা ফেরত দিতে হয় সংস্থাকে। সাড়ে একশো একানব্বই কোটিরও বেশি টাকা দিতে হয়।

ঠিক এই কারণেই ফের এই প্রোডাক্টটি নিয়ে যে হইচই হচ্ছে, সেটিও সাধারণের হাতে কবে আসবে তা নিয়ে একটা ধন্দ্ব থাকছে। তবে একটা জিনিস নিশ্চিত, ড্রোনটি আপনা আপনি টেক অফ করবে না।

এর আগে ৪৫ মিলিয়ন ডলারের ফান্ডিং পেয়েছিল লিলি ড্রোনের নির্মাতা সংস্থা। যে দিন বাজারে আনার কথা বলা হয়েছিল, তার এক সপ্তাহের মধ্যেই তা আবার বাতিল করে দেওয়া হয়। তবে এইবার যদি মোটা গ্রুপ তাদের কথা রাখে, তাহলে নিঃসন্দেহে হইচই তো পড়বেই। লিলি ড্রোনের দাম পঞ্চাশ হাজার টাকার মত পড়বে। কিন্তু প্রি বুকিং করলে দাম একটু কমবে।

(ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :