সংঘর্ষে মৃত্যুর পর আসামিদের বাড়িতে ভাঙচুর, পুরুষশূন্য গ্রাম

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৩০

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মারামারি করে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার বানা ইউনিয়নের আড়পাড়া গ্রামে এক ব্যক্তির মৃত্যু হয়। এ ঘটনায় মামলার আসামিদের বাড়িতে হামলা ভাঙচুর ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। মামলা ও হামলার ভয়ে গ্রামের পুরুষ সদস্যরা গ্রাম ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন। পুরুষশূন্য হয়ে পড়েছে আড়পাড়া গ্রাম। এলাকায় অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে।

জানা যায়, গত ৯ সেপ্টেম্বর সকালে উপজেলার বানা ইউনিয়নের আড়পাড়া গ্রামের মশিউর মোল্যার সাথে পাট বাছাইকে কেন্দ্র করে মোনায়েম শেখের বাকবিত-া হয়। একপর্যায়ে মোনায়েম শেখ মশিউরের ওপর হামলা চালান। মোনায়েমের লাঠির আঘাতে মশিউরের মাথায় গুরুতর জখম হয়। ওই সময়ই মশিউরকে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে এঘটনাকে কেন্দ্র করে বিকালে মশিউর এর লোকজন ও মোনায়েম এর লোকজনের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে জিন্নাত মোল্যা (৪০), নুরনাহার (৩০) গোলাম রব্বানি (৬০) ও কামরুল মোল্লা (৩৮) আহত হন। আহতদের আলফাডাঙ্গা হাসপাতালে ভর্তি করা হয়। আহতদের মধ্যে জিন্নাত মোল্যার শারীরিক অবস্থা গুরুতর হওয়ায় তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে এবং পরে ঢাকা মেডিকেল হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য নেওয়া হয়। ১১ সেপ্টেম্বর সোমবার সকালে জিন্নাত মোল্যা চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেলে মারা যান।

নিহতের চাচাতো ভাই ইমদাদুল হক বাদী হয়ে আলফাডাঙ্গা থানায় ১৬ জনকে আসামি করে মামলা দায়ের করেন। পুলিশ এজাহারভুক্ত আসামি সেলিমুজ্জামান (৫২), ওবায়দুর মোল্যা (৩৮), সাবু (২৮) ও শাহাবুদ্দিন (২২) কে গ্রেপ্তার করে। ঘটনার পর সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) শাহ নেওয়াজ ঘটনাস্থল পরিদর্শন করেন। ওই এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

সরেজমিনে শনিবার ওই এলাকা পরিদর্শন করে দেখা যায়, এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। গ্রামে কোনো পুরুষ সদস্যকে তেমন চোখে পড়েনি। একাধিক বাড়িতে কাউকেই পাওয়া যায়নি। ঘরগুলো তালাবদ্ধ অবস্থায় রয়েছে। কয়েকটি বাড়িতে শুধুমাত্র মহিলাদের দেখা গেছে, তবে তারা আতঙ্কের মধ্যে দিনপাত করছে। কয়েকটি বাড়ির মালামাল এলোমেলো অবস্থায় পরে রয়েছে। কিছু সংখ্যক বাড়িতে লুটপাট ও ভাংচুরের ধ্বংসযজ্ঞের চিত্র চোখে পড়ে। এলাকায় একজন পুলিশ কর্মকর্তার নেতৃত্বে একদল পুলিশ মোতায়েন রয়েছে।

এদিকে মামলার পর থেকে আসামিরা পালিয়ে যাওয়ায় তাদের বাড়িঘরে হামলা ভাঙচুর ও লুটপাট চালানো হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। হামলা ও ভাঙচুরের ঘটনায় মামলার আসামী মশিউর রহমানের স্ত্রী রেবেকা সুলতানা ৪৮ জনের নামে আলফাডাঙ্গা থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। তবে অভিযোগ দেওয়ার পর পুলিশ কাউকেই গ্রেপ্তার করতে পারেনি।

আহত মশিউর রহমান জানান, মোনায়েম এর সাথে দীর্ঘদিন যাবৎ জমিজমা সংক্রান্ত বিষয় নিয়ে আমার বিরোধ চলছিল। সম্প্রতি ওর স্ত্রী আমার পাট বেচে দেয়। ওই পাট বেচাকে কেন্দ্র করে মোনায়েম আমার ওপর হামলা চালায়। হামলায় আমি আহত হই। আহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে মোনায়েমের লোকজনের সাথে আমার লোকজন সংঘর্ষে জড়িয়ে পড়ে।

তিনি জানান, এই সংঘর্ষ মোনায়েমের পরিকল্পিত। ঘটনার পরে আমাকে ওই মামলায় জড়িয়ে আমার বাড়িঘরে হামলা ও লুটপাট চালানো হয়। তিনি আরো জানান, জুয়েল, মিকাইল ও রাজেদুল আমাদেরকে নানাভাবে হুমকি ধামকি দিচ্ছে।

এ ব্যাপারে জুয়েল এর সাথে কথা হলে তিনি দাবি করেন, আসামিদের কোনো ধরনের হুমকি ধামকি দেওয়া হচ্ছে না। তারা নিজেরা গ্রেফতারের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন।

স্থানীয় স্কুল শিক্ষক বিথী পারভীন অভিযোগ করেন, মোনায়েম ও ইমদাদুলের লোকেরা আমাদের বাড়িঘরে অতর্কিত হামলা চালিয়ে স্বর্ণালংকার, নগদ টাকা, ধান পাটসহ প্রায় ২০লাখ টাকার মালামাল লুটপাট করে নিয়ে যায়। এসময় আমাদের ওপরও হামলা চালায়। তিনি আরো জানান, হামলার ভয়ে পুরুষ সদস্যরা বাড়িতে না থাকায় আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। আমাকে স্কুলে যেতে দেওয়া হচ্ছে না। বিভিন্নভাবে হুমকি দেওয়া হচ্ছে।

হামলায় ক্ষতিগ্রস্ত রিলা বেগম জানান, অমাদের বাড়িতে হামলা ও লুটপাট চালায় বাদী পক্ষের লোকজন ও নিহত জান্নাতের ভগ্নিপতির নিজ এলাকা পাশ্ববর্তী বগারচর এলাকার মানুষ। আমরা বাড়ির মহিলারা বাড়ি থেকে বের হতে পারছিনা ভয়ে। প্রতিনিয়ত বাদী পক্ষের লোকজন ভয়ভীতি দেখাচ্ছে।

মামলার বাদি ইমদাদুল হক বলেন, হত্যা মামলা থেকে বাঁচতে আসামিরা নিজেদের বাড়ি ঘর নিজেরাই ভাংচুর করে আমাদের বিরুদ্ধে সাজানো অভিযোগ তুলছে।

বানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাদি হুমায়ন কবির বলেন, মৃত্যুর খবর শুনে লুটপাট ঠেকাতে পুলিশ প্রশাসনকে আমি ফোন করে জানাই। পুলিশকে জানানো সত্ত্বেও রাতের আধারে লুটপাটের ঘটনা ঘটেছে।

আলফাডাঙ্গা থানার ওসি মো. নাজমুল করিম বলেন, হত্যার ঘটনায় ৪ আসামিকে আটক করা হয়েছে। এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে। হামলা লুটপাটের বিষয়ে তিনি বলেন, পুলিশ মোতায়েনের আগেই হামলা লুটপাটের ঘটনা ঘটে থাকতে পারে। তবে পুলিশ মোতায়েনের পর কোনো ধরনের বিশৃঙ্খলা ঘটেনি। তিনি আরো বলেন, আসামি পক্ষের বাড়িতে হামলা ও লুটপাটের অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :