নজরুল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসির বিরুদ্ধে তদন্তে দুদক

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ০৮:২৭

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সদ্যসাবেক ভিসি ড. মোহিত উল আলমের বিরুদ্ধে পাঁচ কোটি ১২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলার অভিযোগ তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

ময়মনসিংহ শহরে অবস্থিত প্রাইম সেন্ট্রাল কলেজের অধ্যক্ষ মো. নুরুল বাকী খান বাদী হয়ে ময়মনসিংহের জেলা ও দায়রা জজ আদালতে দুর্নীতি প্রতিরোধ আইনে গত ৩০ আগস্ট (বুধবার) এ মামলা দায়ের করেন। যার মামলা নম্বর (৪)। বাদীর আইনজীবী অ্যাডভোকেট মোজাখখির হোসাইন জাকির নিশ্চিত করেন।

মামলার শুনানি শেষে ময়মনসিংহ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মামলায় প্রাপ্ত অভিযোগগুলো দুর্নীতি দমন কমিশনকে (দুদক) অনুসন্ধানের আদেশ দেন।

দায়েরকৃত মামলায় অধ্যক্ষ মো. নুরুল বাকী খান উল্লেখ করেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কর্মরত থাকাকালে ড. মোহিত উল আলম ক্ষমতার অপব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের কয়েক কোটি টাকা আত্মসাৎ করেন। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক বিল্ডিং (নর্থ) এক্সটেনশন কাজের প্রায় ২২ কোটি টাকার কাজের দরদাতা চারটি প্রতিষ্ঠানের সর্বনিম্ন দরদাতা ভালুকা থানা বিএনপি ও কেন্দ্রীয় বিএনপি নির্বাহী কমিটির সদস্য সভাপতি ফখরুদ্দিন বাচ্চুর প্রতিষ্ঠান মো. শামসুজ্জামানের ভাওয়াল কনস্ট্রাকশনকে (জেভি) বিপুল অঙ্কের উৎকোচের বিনিময়ে কাজ দেন। তিনি বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ কাজ উৎকোচের মাধ্যমে ফখরুদ্দিন বাচ্চুর মালিকানাধীন প্রতিষ্ঠানকে প্রদান করেন।

মামলায় আরও উল্লেখ করা হয়, প্রথম বর্ষের (স্নাতক) ভর্তি পরীক্ষার সম্মানী বাবদ পূর্ববর্তী ভিসি প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমেদ ১৫ হাজার টাকার পরিবর্তে এক লাখ টাকায় উন্নীত করে তা গ্রহণ করেন। তিনি সরকারি জ্বালানি ব্যবহার করে দেশের বিভিন্ন অঞ্চলে প্রমোদ ভ্রমণে যান। ২০১৬ সালে চাঁপাইনবাবগঞ্জে ভ্রমণের সময় পাজেরো জিপটি দুর্ঘটনায় পতিত হয়ে ব্যাপক ক্ষতি সাধিত হয়। এর ব্যয় বাবদ বিশ্ববিদ্যালয় থেকে ১২ লাখ টাকা ব্যয় করেন। বিশ্ববিদ্যালয়ে নতুন স্থাপিত (২০১৭ সালে) প্রাথমিক বিদ্যালয়ে আট শিক্ষক নিয়োগ দেন। তাদের প্রত্যেকের কাছ থেকে ১০ লাখ করে টাকা নেন বলে অভিযোগ রয়েছে। সাবেক ভিসি অধ্যাপক ড. মোহীত উল আলম ২০১৩ সাল থেকে ২০১৭ সালের ১০ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালনকালে তিনি বে-আইনিভাবে পাঁচ কোটি ১২ লাখ টাকা আত্মসাৎ করেছেন বলে মামলায় উল্লেখ করা হয়।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :