তানজানিয়ায় সমকামিতার অভিযোগে গ্রেপ্তার ২০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৩:১৩

তানজানিয়ায় সমকামিতার অভিযোগে দেশটির আধা স্বায়ত্তশাসিত দ্বীপপুঞ্জ জানজিবার থেকে ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটিতে সমকামিতাকে অপরাধ হিসেবে ধরা হয়। একটি হোটেলে তারা এইচআইভি ভাইরাস সম্পর্কে শিক্ষামূলক কার্যক্রমে প্রশিক্ষণ গ্রহণের সময় ১২ জন নারী এবং ৮ জন পুরুষকে আটক করে পুলিশ।

চলতি বছরের শুরুতে দেশটির কর্তৃপক্ষ অনেক ব্যক্তিগত স্বাস্থ্য ক্লিনিক বন্ধ করে দেন। তাদের দাবি ছিল এসব স্থানে সমকামিতাকে উৎসাহিত করা হয়। দেশটির আঞ্চলিক পুলিশ কমান্ডার হাসান আলি নাসরি রাষ্টীয় টেলিভিশনে বলেন "পুলিশ তাদের বিরুদ্ধে অভিযোগ পেয়েছে। এখন তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। পুলিশ এই ধরণের চর্চা দেখে চোখ বন্ধ করে রাখতে পারে না"।

তানজানিয়াতে সমকামিতাকে কতটা কঠোরভাবে প্রতিরোধ করা হয় সেটার ধারণা পাওয়া যায় দেশটির একজন উপ-মন্ত্রী বক্তব্যে। দেশটির উপ স্বাস্থ্যমন্ত্রী হামিসি কিংওয়ানগালা সংসদে প্রতিজ্ঞা করে বলেন "যারা সমকামিতাকে সমর্থন করে তাদের বিরুদ্ধে আমার দের সর্বশক্তি দিয়ে লড়াই করতে হবে"।

২০১৬ সালের জুলাই মাসে দেশটির সরকার যৌন সম্পর্কে ব্যবহৃত সব পণ্য আমদানি নিষিদ্ধ করে। সমকামি পুরুষদের জন্য তানজানিয়াতে ৩০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছ।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :