পর্তুগালে বাংলাদেশ দূতাবাসের সেমিনার

প্রকাশ | ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩৮

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস

পর্তুগালে বসবাসরত অভিবাসীদের অধিকার সম্পর্কে বাংলাদেশি অভিবাসী ও প্রবাসীদের সচেতন করার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস, লিসবন ১৪ সেপ্টেম্বর “Immigrant Victims of Crime and their rights” শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়।

পর্তুগাল বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, পর্তুগিজ আইনবিদ, বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ, সমাজকর্মী, সাংস্কৃতিক কর্মী, পর্তুগালে অধ্যয়নরত শিক্ষার্থীসহ বিপুলসংখ্যক অভিবাসী ও প্রবাসী বাংলাদেশী এতে অংশগ্রহণ করেন।

পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী স্বাগত বক্তব্যে প্রবাসী বাঙালিদের জন্য সেশনটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন এবং কোন অভিবাসী বা প্রবাসী কোন অপরাধ বা বৈষম্যের শিকার হলে তার অধিকার এবং আইনগত সহযোগিতা পাবার দিকগুলো নিয়ে ও বিস্তারিত তুলে ধরেন।

অভিবাসন আইন বিশেষজ্ঞ Associação Portuguesa de Apoio à Vítima-(AVPA)  জোয়ানা মেনেজেস বলেন, অভিবাসীদের অধিকার নিশ্চিতে এবং মানসিক, অর্থনৈতিক কিংবা আইনগত সহযোগিতা বা পরামর্শ দেবার লক্ষ্যে APAV দীর্ঘ ২৭ বছর যাবত কাজ করে যাচ্ছে। বর্তমানে পর্তুগালের বিভিন্ন প্রান্তে অবস্থিত ১৭টি স্থানীয় অফিস এবং বিভিন্ন দেশের অসংখ্য স্বেচ্ছাসেবীদের সমন্বয়ে APAV দুই লক্ষ পঁচানব্বই হাজার অভিবাসী ও প্রবাসীদের সকল ধরনের সহযোহিতা ও পরামর্শ বিনামূল্যে, গোপনীয়তা রক্ষা করে এবং ধর্ম, বর্ণ বা জাতি নির্বিশেষে প্রদান করা হচেছ বলে তিনি জানান।

অভিবাসী বা প্রবাসী কোন বাংলাদেশি যে কোন ধরনের অপরাধ বা বৈষম্যের শিকার হলে কিংবা কোন সমস্যায় পড়লে দূতাবাসের মাধ্যমে কিংবা সরাসরি APAV-এর সাথে যোগাযোগ করে সহযোগিতা বা পরামর্শ চাইতে পারেন। এ ধরনের সহযোগিতা পাবার জন্য বাংলাদেশ দূতাবাস-এর টেলিফোন নম্বর +৩৫১-২১২-৬৯৭-০৩৭ (সোমবার হতে শুক্রবার সকাল ৯টা হতে বিকাল ৫টা পর্যন্ত) অথবা সরাসরি APAV-এর টোল ফ্রি হটলাইন নম্বর ১১৬-০০৬ (যে কোন দিন সকাল ৯টা হতে বিকাল ৭টা পর্যন্ত) নম্বরে যোগাযোগ করা যেতে পারে বলেও জানানো হয়।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/সিকে/এলএ)