বাংলা একাডেমিতে দ্বিজেন শর্মাকে শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৬:০৭
প্রকৃতিবিজ্ঞানী, নিসর্গসখা, প্রাবন্ধিক ও বাংলা একাডেমির ফেলো দ্বিজেন শর্মাকে শ্রদ্ধা জানালো বাংলা একাডেমি। ১৫ সেপ্টেম্বর ভোর রাতে প্রয়াত হন খ্যাতিমান এই প্রকৃতিবিদ। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য আজ সকালে মরদেহ বাংলা একাডেমির নজরুল মঞ্চে রাখা হয়।
একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানের নেতৃত্বে বাংলা একাডেমির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে দ্বিজেন শর্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।
শ্রদ্ধা নিবেদনে অংশ নেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, গবেষক ড. হায়াৎ মামুদ, ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত, পরিবেশবিদ ইনাম আল হক ও শরিফ খান, কলাম লেখক এম আর দেবনাথ, নাসিমুন আরা হক, সাংবাদিক জাহীদ রেজা নূর, প্রকাশক মাজহারুল ইসলাম, হুমায়ুন কবীর, শাহাদাত হোসেন প্রমুখ।
এ সময় প্রয়াত দ্বিজেন শর্মার পরিবারের সদস্যবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
শামসুজ্জামান খান বলেন, দ্বিজেন শর্মা ছিলেন আমাদের অতি আপনজন। নিসর্গকে তিনি যেভাবে লালন করেছেন, নিসর্গপ্রীতিকে তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিয়েছেন তা অবিস্মরণীয়। গদ্যকার হিসেবেও তার স্থান বিশিষ্টতার দাবি রাখে। শ্যামলী নিসর্গ, ফুলগুলি যেন কথা ইত্যাদি বই বাংলা নিসর্গসাহিত্যকে বিপুলভাবে ঋদ্ধ করেছে। একই সঙ্গে তার সোভিয়েতবাসের অভিজ্ঞতা নিয়ে লেখা সমাজতন্ত্রে বসবাস বইটিও বিষয়বৈশিষ্ট্যে ও বর্ণনাগুণে অনন্য। পরিবেশ রক্ষায় তার অবদান কখনো ভুলবার নয়।
(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :