রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ঢাবিতে সাদা দলের বিক্ষোভ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ১৮:০৬

রোহিঙ্গা ইস্যুতে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।

রবিবার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ ও তাদের দেশে ফিরিয়ে নেওয়ার দাবিতে এক মানববন্ধনে এসব কথা বলেন তারা।

বক্তারা বলেন, বিশ্ব আজ নোংরা রাজনীতির খেলায় মেতে উঠেছে। যার ফলে লাখ লাখ মানুষকে এর খেসারত দিতে হচ্ছে। যে খেলায় আমরা কূটনৈতিকভাবে পরাজিত হয়েছি।

মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গা সম্প্রদায়ের উপর নির্মম নির্যাতন ও হত্যাযজ্ঞ চালিয়ে তাদের দেশত্যাগে বাধ্য করার প্রতিবাদে আয়োজিত এই মানববন্ধনে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. আখতার হোসেন খান ও সঞ্চালনা করেন অধ্যাপক ড. লুৎফর রহমান। মানববন্ধনে তারা আট দফা দাবি পেশ করেন।

মানববন্ধনে বক্তারা গণহত্যা ও নারকীয় নির্যাতনে যারা অংশগ্রহণ করেছে তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে বিচার চাওয়ার পাশাপাশি দেশে আগত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। বার বার সীমানা লংঘনের বিরুদ্ধে কার্যকর কূটনৈতিক ব্যবস্থা নিতে সরকারের কাছে জোর দাবি জানান তারা।

মানববন্ধনে সাদা দলের আহ্বায়ক আখতার হোসেন খান রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারের প্রতি সমর্থন দেয়ায় ভারত, চীন ও রাশিয়ার সরকারের সমালোচনা করেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের মুসলিম হিসেবে নয়, তাদের মানুষ হিসেবে দেখতে হবে। তাদের ওপর যে নির্যাতন হচ্ছে তা বন্ধে তিনি জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করেন।

তিনি সরকারের একলা চল নীতি পরিহার করে দলমত নির্বিশেষে সবাইকে নিয়ে এক্যবদ্ধভাবে রোহিঙ্গা সমস্যার সমাধান করতে সরকারের প্রতি আহবান জানান।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :