খুলনা কর অঞ্চলের অনলাইন রিটার্ন দাখিল প্রশিক্ষণ

খুলনা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০১৭, ২২:৪০

ঘরে বসেই আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন করদাতাগণ। সঠিকভাবে দাখিল সম্পন্ন হলে অনলাইন থেকেই জানা যাবে প্রদেয় করের পরিমাণ। ব্যাংকে কর প্রদাণ শেষে অনলাইন থেকেই স্বয়ংক্রিয়ভাবে পাওয়া যাবে প্রাপ্তি স্বীকারপত্র ও আয়কর প্রত্যয়নপত্র।

গত বছর চালু হওয়া অনলাইন রিটার্ন ফাইলিং কার্যক্রম বেগবান করতে রবিবার নগরীর বয়রা কর ভবনে এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে খুলনা কর অঞ্চল। প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন খুলনা কর অঞ্চলের কমিশনার মো. ইকবাল হোসেন।

তিনি বলেন, করদাতাদের ভোগান্তি রোধে ও সহজে আয়কর পরিশোধের জন্য এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। এতে করে সম্মানিত করদাতাগণ অনলাইনে ঘরে বসেই আয়কর রিটার্ন দাখিল ও পরবর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

খুলনা বিশ্ববিদ্যালয়, কুয়েটসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মরত কর্মকর্তা, অন্যান্য পেশাজীবী, আয়কর আইনজীবী ও সাংবাদিকসহ প্রায় ৫০ জনকে এই প্রশিক্ষণ দেওয়া হয়। পরবর্তিতে আরও কয়েকটি ধাপে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। অনলাইনে রিটার্ন দাখিল কার্যক্রম সম্পন্ন করার জন্য করদাতাকে সংশ্লিষ্ট আয়কর অফিসে এসে ইউজার আইডি ও পাস ওয়ার্ড সংগ্রহ করতে হবে। এরপর জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে (বঃধীহনৎ.মড়া.নফ) প্রবেশ করে যে কেউ তাদের আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন।

খুলনা কর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. মুজিবুর রহমান জানান, ব্যক্তি শ্রেণির করদাতাদের জন্য এটি খুবই কার্যকরী একটি পদক্ষেপ। করদাতাগণ দু’একবার চেষ্টা করলেই সহজে এটি করতে পারবেন। এব্যাপারে করদাতাগণ অসুবিধা বোধ করলে সংশ্লিষ্ট আয়কর অফিস ও আয়কর আইনজীবীদের সহযোগিতা নিতে পারেন।

সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উপকর কমিশনার (সদর প্রশাসন) মোহাম্মদ আব্দুল্লাহ। কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন সহকারী কর কমিশনার অনিমেষ চন্দ্র দাস।

এসময় উপস্থিত ছিলেন উপকর কমিশনার আবু নসর মো. মাহাবুবুজ্জামান, সহকারী কর কমিশনার রূপন চন্দ্র দাস ও খুলনা কর অঞ্চলের অন্যান্য কর্মকর্তাগণ।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :