মিয়ানমারের ওপর কঠোর অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৪৯ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১১:২৬

মিয়ানমার সেনাবাহিনীর ওপর অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। রবিবার সংস্থাটির পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়।

‘জাতিগত নিধন’ সংক্রান্ত প্রচারণা ও কার্যক্রম যেন বন্ধ করা যায় সেজন্য জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল এবং এই ইস্যুর সঙ্গে সংশ্লিষ্ট দেশগুলোকে মিয়ানমারের ওপর কঠোর অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে।

গত ২৪ আগস্ট কয়েকটি পুলিশ ও সেনা ক্যাম্পে হামলার ঘটনার পর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযান চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। অভিযানের নামে শত শত রোহিঙ্গাকে হত্যা, বাড়িঘরে অগ্নিসংযোগ ও লুটপাট করছে সেনাবাহিনী ও রাখাইন সন্ত্রাসীরা। তাদের হাত থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে লাখ লাখ রোহিঙ্গা, যে ঢল এখনো অব্যাহত আছে। ইতোমধ্যে চার লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাগুলো জানিয়েছেন।

রোহিঙ্গাদের ওপর এমন বর্বর নির্যাতনের ঘটনায় ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে মিয়ানমারের ওপর অবরোধ আরোপের প্রস্তাব গ্রহণ করা হয়েছে। পার্লামেন্টে এ সম্পর্কিত একটি রেজ্যুলেশনও গৃহীত হয়েছে।

এইচআরডব্লিউ’র ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের ওপর সহিংস আচরণের কারণে দেশটির সেনাবাহিনী বিশ্বব্যাপী নিন্দিত হচ্ছে। মিয়ানমারের সেনাবাহিনীর ওপর এমন কঠোর নিষেধাজ্ঞা আরোপ প্রয়োজন, যেন কোনোভাবেই মিয়ানমারের জেনারেলরা তা উপেক্ষা করতে না পারে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বিশ্বনেতারা এই মুহূর্তে নিউইয়র্কে জড়ো হচ্ছেন। তাদের উচিত হবে মিয়ানমারে উদ্ভুত সঙ্কট নিয়ে অগ্রাধিকার ভিত্তিতে আলোচনা করা এবং সেখানে চলতে থাকা হত্যাযজ্ঞ ও মানবিক সহায়তা প্রদানে বাধার নিন্দা করা।’

মিয়ানমানের যেসব ব্যক্তি হত্যাসহ বিভিন্ন অপরাধে জড়িত তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি ও সম্পদ জব্দ করতে নিরাপত্তা পরিষদের জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়া উচিত বলে বিবৃতিতে বলা হয়।

এর আগে রাখাইন রাজ্যে মারাত্মক ঝুঁকিতে থাকা রোহিঙ্গা মুসলিমদের কাছে জরুরি ভিত্তিতে মানবিক সহায়তা পৌঁছে দেয়ার সুবিধা দিতে মিয়ানমার সরকারের ওপর জাতিসংঘ, বহুজাতিক সংগঠন ও বিভিন্ন প্রভাবশালী দেশকে তীব্র চাপ দেয়ার আহ্বান জানিয়েছিল হিউম্যান রাইটস ওয়াচ। এতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তা বৃদ্ধি করার জন্যও জাতিসংঘসহ দাতাদের প্রতি আহ্বান জানানো হয়। সেই সাথে এ ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে জরুরি ভিত্তিতে বৈঠক ডাকার আহ্বান জানায় সংস্থাটি।

ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

এই বিভাগের সব খবর

শিরোনাম :