ফরিদপুরে ওএমএস’র আতপ চালে ক্রেতাদের অনাগ্রহ

বিশেষ প্রতিনিধি (এই সময়), ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৫১

সারাদেশের ন্যায় ফরিদপুর শহরে খোলা বাজারে চাল বিক্রি শুরু করেছে সরকার। সোমবার সকাল থেকে ১০টি কেন্দ্রের মাধ্যমে জেলা শহরে কার্যক্রম শুরু হয়।

কিন্তু ফরিদপুরে সরকারি ওএমএস-এর এ চাল নিয়ে হতাশ ক্রেতারা। সরকারের দেয়া হতদরিদ্রদের ভোগান্তি কমাতে এসব চাল এখন কিনতে চাচ্ছে না জেলার দরিদ্র জনগোষ্ঠী। ফলে জেলার চাল বাজারে ইতোমধ্যে নীতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে।

ফরিদপুরের খাদ্য অধিদপ্তর থেকে জানা গেছে, সকাল থেকে আনুষ্ঠানিকভাবে বিক্রয় শুরু হয়েছে। শহরের হেলিপ্যাড বাজার, চক বাজার, অম্বিকাপুর বাজার, টেপাখোলা বাজার ও চুনাখাটা বাজারে প্রতি কেজি ৩০ টাকা হারে জনপ্রতি ৫ কেজি করে চাল দেয়া হচ্ছে। মোট ১২০ টন চাল আগামী ১৫ অক্টোবর পর্যন্ত চলবে তাদের কার্যক্রম। তার ধারাবাহিকতায় আজকে ডিলার কর্তৃক উত্তোলিত ৫ হাজার কেজি চালের বিক্রি হয়েছে মাত্র ৪৬৫ কেজি।

জেলার হতদরিদ্ররা জানায়, জেলার মানুষ সেদ্ধ চাল খেয়ে অভ্যন্ত। জন্মলগ্ন থেকেই তারা এ ধরনের চালের ভাত খেয়ে আসছে। জেলায় উৎপাদিত সকল চালই সিদ্ধ চাল। জেলার চাহিদানুযায়ী সরকার সবসময়ই সিদ্ধ চাল সরবরাহ করে আসছে। সোমবার থেকে জেলায় ওএমএস-এর সিদ্ধ চালের পরিবর্তে দেয়া হচ্ছে আতব চাল। জেলার হতদরিদ্ররা সরকারের দেয়া এ চাল নিতে অনাগ্রহ প্রকাশ করছে। ফলে শহরের সবকটি ডিলারে ঘর ফাঁকা দেখা গেছে।

ফরিদপুরের খাদ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত জেলা কর্মকর্তা গোপাল চন্দ্র দত্ত জানান, এ অঞ্চলের মানুষ সিদ্ধ চালের ভাত খেয়ে অভ্যস্ত। তারা আতব চাল খেতে পারে না। ফলে আমাদের গোডাউনের চাল যদি পূর্বাঞ্চলে পাঠানো হয় হলে তাদের উপকার হবে। সেখানে আতব চালের চাহিদা রয়েছে। আর এখানে আতব চাল কেউ কেই কিনে তারা আবার বাজারে বিক্রি করে সিদ্ধ চাল নিচ্ছে। এতে সরকার হতদরিদ্রদের দারিদ্রতা ঘোচাতে যে উদ্যোগ নিয়ে সেটা বিফলে যাওয়ার আশংকা রয়েছে।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এসবি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :