চাঁপাইনবাবগঞ্জে চালের বাজার আবারও অস্থির

জহুরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৫৭

ভারত চাল রপ্তানি করবে না গুজব, বন্যায় ধানের ব্যাপক ক্ষতির কারণে হাট-বাজারে ধানের আমদানি কমে যাবার কারণে চাঁপাইনবাবগঞ্জে গত এক সপ্তাহে চালের বাজার কেজি প্রতি ৮-১০ টাকা পর্যন্ত বেড়েছে। ব্যবসায়ী ও চালকল মিলারদের বিরুদ্ধে ধান-চালের অবৈধ মজুদ করে, বাজার নিয়ন্ত্রণের অভিযোগ উঠেছে। খুচরা ব্যবসায়ী ও ক্রেতাদের অভিযোগ মিলারদের সিন্ডিকেটের কারণেই এমন মূল্যবৃদ্ধি। যদিও মিল মালিক ও ব্যবসায়ী নেতাদের দাবি, ধানের সঙ্কটই দাম বাড়ার মূল কারণ। আর সোনামসজিদ বন্দর দিয়ে জুলাই থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ৮০ হাজার ৯৬৩ মে. টন চাল আমদানি হলেও বাজারের প্রভাব পড়েনি।

প্রশাসন বলছে, চাল মজুদকারীদের বিরুদ্ধে প্রতিবেদন পেলেই কঠোর ব্যবস্থা নেয়া হবে।

জেলা মার্কেটিং অফিসার মো. নুরুল ইসলাম জানান, ঈদের এক সপ্তাহ পর থেকে জেলার বাজারগুলোতে আবারো চালের ঊর্ধ্বগতি হতে থাকে। মিনিকেট (চিকন) চাল ৫২-৫৫ টাকা থেকে বেড়ে ৫৮-৬০ টাকা, মাঝারি বিআর-২৮ চাল ৪৮-৫০ টাকা থেকে বেড়ে ৫৪-৫৬ টাকা এবং মোটা গুটি স্বর্ণা পারিজা ৪৫-৪৭ টাকা থেকে বেড়ে ৫০-৫২ টাকা দরে বিক্রি হচ্ছে। আর জেলার চালের বাজার মনিটরিং এর জন্য জেলা প্রশাসকের জরুরি সভার সিদ্ধান্ত মোতাবেক তিনি ও জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসার জেলার তালিকাভুক্ত বিভিন্ন অটোরাইস মিল ও গোডাউনের চালের স্টক পরিদর্শন শেষে প্রতিবেদন তৈরি করেছেন। তবে, অবৈধ মজুদের তথ্য পাননি বলে মার্কেটিং অফিসার জানান।

জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসার মো. রিয়াজুর রহমান রাজ জানান, জেলায় চলতি ইরি-বোরো চাল ক্রয়ের জন্য তালিকাভুক্ত ১৯২জন চাল মিল মালিকের সাথে চুক্তি হয় এবং তারা ১৬ হাজার মে. টন চাল সরবরাহ করবে। কিন্তু মাত্র ২৯ জন চাল মিল মালিক ১ হাজার ৪০৬ মে. টন চাল সরবরাহ করে। চাল সরবরাহ দিতে ব্যর্থ ১৬৩ জন মিল মালিকের বিরুদ্ধে চুক্তিভঙ্গের অংশ হিসেবে আগামী ২ বছর তারা সরকারের কাছে আর চাল বিক্রি করতে পারবে না।

তিনি আরো বলেন, চালের বাজার মনিটরিং হিসেবে ১ হাজার মে. টন উৎপাদন ক্ষমতা সম্পন্ন মিল মালিকরা ২ হাজার মে. টন চাল গোডাউনজাত করতে পারবে মাত্র এক মাস। তবে, বিভিন্ন মিল পরিদর্শনের সময় অতিরিক্ত মজুদের তথ্য মেলেনি। তবে, নতুন নতুন মিল এবং মৌসুমী স্টক ব্যবসায়ীরা কি পরিমাণ চাল মজুদ করেছে সে তথ্য তাদের কাছে নেই।

তিনি আরো বলেন, জেলায় অটোরাইস মিলের উৎপাদনকৃত চালের সিংগভাগই চলে যায়- ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে। তবে, চালের বাজার পরিস্থিতি স্থিতিশীল করতে সোমবার (১৭ সেপ্টেম্বর) থেকে জেলা সদরের পৌর এলাকায় ১৩ জন ডিলারের মধ্যে ৬ জন ডিলার প্রতি সপ্তাহে শনিবার বাদে ৬ দিন ৬ মে. টন করে খোলাবাজারে চাল বিক্রি শুরু করেছে।

তহাবাজারের খুচরা ব্যবসায়ী কালু, সেলিমসহ আরো কয়েকজন জানান, বড় বড় ব্যবসায়ী ও চালকল মালিকরা ধান-চালের অবৈধ মজুদ করে, তারাই সিন্ডিকেট করে বাজার নিয়ন্ত্রণ করছে। এদের বিরুদ্ধে প্রশাসনের কোন কার্যকর ব্যবস্থা নেই।

রিকশাচালক সাইফুল ইসালাম জানান, সারাদিনে ২৫০ টাকা রিকশা চালিয়ে কিভাবে চাল ও সাংসার চালাব। এটা আমার কাছে এখন যেন কঠিন হয়েছে পড়েছে। আর সরকার কি এ বিষয়ে কোন ব্যবস্থা নিবে না।

সোনামসজিদ স্থলবন্দরের শুল্ক স্টেশনের সহকারী কমিশনার সাইদুল ইসলাম জানান, সোনামসজিদ বন্দর দিয়ে গত জুলাই থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ৮০ হাজার ৯৬৩ মে. টন চাল আমদানি হয়েছে।

আমদানিকারক মেরাজুল ইসলাম জানান, খোদ ভারতেই চালের বাজার চড়া হওয়ার কারণে পূর্বে এলসি করা চাল রপ্তানিকারকরা এখন চাল পাঠাতে বিলম্বিত করছে। এমনকি রপ্তানিকারকরা, প্রতি টনের এলসিতে আরো ১০০ ডলার বাড়িয়ে ৫০০ ডলার করার পাঁয়তারা করছে।

চাপাইনবাবগঞ্জ চেম্বার ও অটোরাইস মিল মালিক গ্রুপের সভাপতি এরফান আলী জানান, ঈদের আগে হাট-বাজারে ধানের আমদানি যথেষ্ট ছিল, কিন্তু ঈদের পরে বাজারে ধানের আমদানি একেবারে কমে গেছে। আর ঈদের আগে মোটা ধান ১১৫০ টাকা মন দরে বিক্রি হলেও বর্তমানে ১৩৭৫-১৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মো. এরশাদ হোসেন খান (ভারপ্রাপ্ত) জানান, চালের বাজার ও মজুদকারীদের ব্যাপারে প্রশাসন খুবই সতর্ক রয়েছে। ইতোমধ্যে বাজার মনিটরিং কমিটির জরুরি সভার সিদ্ধান্ত মোতাবেক জেলার বিভিন্ন অটোরাইস মিল ও গোডাউনের চালের স্টক পরিদর্শন শেষ করেছেন কমিটির সদস্যরা। তবে, প্রতিবেদন পেলেই নেয়া হবে কঠোর ব্যবস্থা।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :