ধান-চালের অবৈধ মজুদ, দুই মিলকে জরিমানা

ব্যুরো প্রধান, রাজশাহী
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ২১:২৭ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ২১:১৯

চালের অবৈধ মজুদ ঠেকাতে রাজশাহী নগরীর সপুরায় বিসিক শিল্প এলাকার কয়েকটি রাইস মিলের গুদামে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার বিকাল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত এ অভিযান চালানো হয়।

অভিযানে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত পাল।

অভিযানে আসলাম রাইস মিলের কয়েকটি গুদামে এক হাজার ২৮৫ বস্তা ধানের মজুদ পেয়েছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া হা-মীম এগ্রো ফুড নামে একটি রাইস মিলের আরও কয়েকটি গুদামে চার হাজার ২৯ বস্তা চাল মজুদ পাওয়া গেছে। এ দুটি মিলের কোনো লাইসেন্সও নেই।

এ কারণে আসলাম রাইস মিলের স্বত্ত্বাধিকারী আসলাম তোহা এবং হা-মীম এগ্রো ফুডের ব্যবস্থাপক ফয়সাল হোসেনকে তাৎক্ষণিকভাবে আটক করা হয়। পরে তাদের জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। এরপর অতিরিক্ত ধান-চাল মজুদের দায়ে রাতে আসলাম রাইস মিলকে ৫০ হাজার এবং হা-মীম এগ্রো ফুডকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

আদালত সূত্রে জানা গেছে, রাইস মিল দুটির পক্ষ থেকে জরিমানার টাকা পরিশোধ করা হলে আটক দুই জনকে ছেড়ে দেয়া হয়। আর আগামী এক সপ্তাহের মধ্যে অতিরিক্ত মজুদ করা ধান-চাল বাজারে বিক্রি করে দেয়ার জন্য মিল মালিকদের নির্দেশ দেয়া হয়েছে। তা নাহলে তাদের বিরুদ্ধে আবার আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বিকালে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের সময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে তাবাসসুম ও রহিমা সুলতানা বুশরা, রাজশাহী সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রহিম, জেলা খাদ্য অফিসের সহকারী খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলাম, বোয়ালিয়া থানা খাদ্য অফিসের পরিদর্শক মীর্জা জাকারিয়া আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। তাদের সহায়তা করে পুলিশের একটি দল।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, হা-মীম এগ্রো ফুড কর্তৃপক্ষ রাজশাহীতেই চাল প্রক্রিয়াজাত করে। তবে তারা চালের বস্তায় কুষ্টিয়ার মেসার্স হালিমা অটোরাইস মিলের স্টিকার ব্যবহার করে বাজারজাত করে।

অন্যদিকে আসলাম রাইস মিলে পাঁচজন ফড়িয়া বিপুল পরিমাণ ধান মজুদ করেন। তারা এই মিলের চাতালের শ্রমিকদের মাধ্যমেই ধান থেকে চাল প্রস্তুত করেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত পাল বলেন, মিল দুটিতে তিন-চারগুণ পর্যন্ত অতিরিক্ত ধান-চাল মজুদ করা হয়েছিল। এভাবে ধান-চালের মজুদ করার এখতিয়ার এসব মিল মালিকদের নেই। তারা অবৈধভাবেই এই বিপুল পরিমাণ ধান ও চালের মজুদ করেছেন। বাজারে চালের কৃত্রিম সঙ্কট তৈরি করে দাম বৃদ্ধির জন্য এরাও দায়ি।

রাজশাহী সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুর রহিম বলেন, এ ধরনের মিল পরিচালনা করতে হলে সরকারি লাইসেন্স নিতে হয়। কিন্তু হা-মীম এগ্রো ফুড ও আসলাম রাইস মিলের কোনো লাইসেন্স নেই। লাইসেন্স থাকলে তাদের মজুদের তথ্য খাদ্য অফিসে সরবরাহ করতে হতো। ফলে মিল মালিকরা ধান-চালের অতিরিক্ত মজুদ করতে পারতেন না। এ জন্য তারা লাইসেন্সই করেননি।

তিনি জানান, জেলায় ৩২২টি মিলের লাইসেন্স আছে। বাকিগুলো চলছে লাইসেন্স ছাড়াই। তারা মনে করছেন, লাইসেন্সহীন চাল মিলের গুদামে অতিরিক্ত মজুদ করে বাজারে কৃত্রিম সঙ্কট তৈরি করা হচ্ছে। তাই ধান-চালের এ অবৈধ মজুদ ঠেকাতে পর্যায়ক্রমে তারা সব মিলের গুদামেই অভিযান চালাবেন।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/আরআর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :