বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ব্রিটেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ২৩:৩৮ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০১৭, ২৩:৩২

বাংলাদেশে আগামী দিনে সবার অংশগ্রহণে একটি প্রতিযোগিতামূলক নির্বাচন প্রত্যাশা করে ব্রিটেনের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি। ওই নির্বাচনে বিএনপি অংশ নেবে বলেও আশা করে তারা।

সোমবার বিকালে বিএনপির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকের পর এক সংবাদ ব্রিফিংয়ে কনজারভেটিভ পার্টির এমপি অ্যান মেইন এ কথা জানান।

অ্যান মেইন বলেন, ‘আমরা আশাবাদী বাংলাদেশে একটি প্রতিযোগিতামূলক নির্বাচন হবে, যেখানে প্রত্যেকে সুযোগ পাবে সমাবেশ করার, আলোচনা করার, সমবেত হওয়ার, জনগণের পক্ষে কথা বলার। ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবে।”

যেকোনো নির্বাচনই সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হওয়া অত্যন্ত জরুরি- এ কথা উল্লেখ করে ব্রিটেনের এমপি বলেন, ‘আমি আশাবাদী যে বাংলাদেশের পরবর্তী নির্বাচনে সব দল অংশ নিতে পারবে।’ বিএনপি ওই নির্বাচনে অংশগ্রহণ করবে বলেও আশা প্রকাশ করেন অ্যান মেইন।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিকালে বিএনপির সঙ্গে কনজারভেটিভ পার্টির সাত সদস্যের প্রতিনিধিদলের বৈঠক হয়। প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন অ্যান মেইন।

বৈঠকে বিএনপির পক্ষে নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ৮ সদস্যের প্রতিনিধিদলে ছিলেন স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সাবিহউদ্দিন আহমেদ, আবদুল কাইয়ুম ও বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন।

অ্যান মেইনের বাংলাদেশে এটি ষষ্ঠ সফর। গত মঙ্গলবার কনভারভেটিভ পার্টির ২২ সদস্যের প্রতিনিধিদলটি ঢাকায় আসে। তারা সিলেটে বৃটিশ সরকারের কয়েকটি প্রকল্প পরিদর্শন করেন।

বৈঠকে দেশের রাজনৈতিক পরিস্থিতি, মানবাধিকার পরিস্থিতি, রোহিঙ্গা সমস্যাসহ বাংলাদেশের আর্থ-সামাজিক নানা বিষয়ে আলোচনা হয়।

সংবাদ ব্রিফিংয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমাদের সঙ্গে অত্যন্ত ভালো একটা বৈঠক হয়েছে, আলোচনা হয়েছে। তারা বাংলাদেশের রাজনীতি সম্পর্কে জানতে আগ্রহী। আমরা তাদের দেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে জানিয়েছি। তারা যেটা বলে গেলেন, তারা বাংলাদেশে একটা অংশগ্রহণমূলক অবাধ সুষ্ঠু নির্বাচন দেখতে চান যাতে জনগণ তাদের ইচ্ছা মুক্তভাবে প্রকাশ করতে পারে।”

ব্রিটিশ কনজারভেটিভ পার্টির প্রতিনিধিদলটি মঙ্গলবার কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যাবে বলে জানান অ্যান মেইন।

(ঢাকাটাইমস /১৮সেপ্টেম্বর /বিইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :