শেখ হাসিনার সঙ্গে সুষমার সাক্ষাৎ

​ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১১:০৪ | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১০:০৯

নিউইয়র্কে জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে অবস্থান করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সোমবার জাতিসংঘ সদর দপ্তরে শেখ হাসিনার সঙ্গে সুষমার সাক্ষাৎ হয়।

সাক্ষাতে মিয়ানমার থেকে জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পেয়েছে । এছাড়া এ বিষয়ে দুই দেশের করণীয় নানা দিক নিয়েও আলোচনা হয়েছে।

জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের প্রথম দিন সোমবার বেশ ব্যস্ত সময় পার করছেন প্রধানমন্ত্রী।

সফরসূচি অনুযায়ী সোমবার জাতিসংঘ সদর দপ্তরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত ‘জাতিসংঘের সংস্কার: ব্যবস্থাপনা, নিরাপত্তা ও উন্নয়ন’ শীর্ষক এক উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী। এতে ১৯৩টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা যোগ দেন।

সেখানে ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কুশল বিনিময় হয়। কুশল বিনিময়ের সময় রোহিঙ্গাদের সম্পর্কে ট্রাম্পের সঙ্গে কথা হয় শেখ হাসিনার। মার্কিন প্রেসিডেন্ট রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন। সভা শেষে ‘যৌন হয়রানি ও অপব্যবহার রোধ’ শীর্ষক এক বৈঠকে ভাষণ দেন প্রধানমন্ত্রী।

এছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। সেখানে রোহিঙ্গা ইস্যু নিয়ে তাদের মধ্যে কথা হয় বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

শেখ হাসিনার সঙ্গে সুষমার বৈঠকের বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, ‘ভারতের সঙ্গে আলোচনায় রোহিঙ্গা ইস্যু এসেছে। সুষমা স্বরাজ বলেছেন, ইন্ডিয়া অবশ্যই বাংলাদেশের সঙ্গে আছে সবসময় এবং এই সমস্যা সমাধানে সহযোগিতা করবে।’

রবিবার আবুধাবি থেকে ইতিহাদ এয়ারওয়েজের একই ফ্লাইটে নিউইয়র্কে পৌঁছান শেখ হাসিনা ও সুষমা স্বরাজ। বিমানেও তাদের মধ্যে ‘ছোটখাট’ মিটিং হয়েছে বলে জানান শহীদুল হক।

একইদিন ভুটানের প্রধানমন্ত্রী শেরিং টবগে এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) সঙ্গেও বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

‘যৌন হয়রানি ও অপব্যবহার রোধ’ শীর্ষক বৈঠকে শেখ হাসিনা বলেন, গত কয়েক বছরে বাংলাদেশের শান্তিরক্ষীদের ব্যাপারে পাওয়া দুইটি যৌন নির্যাতনের অভিযোগ দৃঢ়ভাবে মোকাবিলা করেছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশি শান্তিরক্ষীরা প্রায় সব মিশনেই সবসময়ই ভালো ইমেজ এবং বিশ্বাসযোগ্যতার স্বাক্ষর রেখেছে। শুধু একজন অপরাধীকে সামরিক বাহিনী থেকে চাকরিচ্যুত করা হয়েছে এবং কারাগারে পাঠানো হয়েছে। সভায় প্রধানমন্ত্রী ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী উপস্থিত ছিলেন।

আগামী ২১ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে বাংলাদেশের পক্ষে শেখ হাসিনা তার বক্তব্য তুলে ধরবেন। সেখানে রোহিঙ্গা সঙ্কট সমাধানের বিষয়ে বাংলাদেশের সুনির্দিষ্ট প্রস্তাব থাকবে।

ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :