রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে রোমে বিক্ষোভ

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৭:১৪

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে ইতালির রোমে। বাংলাদেশ সমিতি ইতালি আয়োজিত শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে এই বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

সোমবার রাজধানী রোমের সান্তামারিয়া চত্বরে দল-মত নির্বিশেষে বাংলাদেশ, ইন্ডিয়া, পাকিস্তান, ইতালিয়ান, আফ্রিকান, মরক্কিসহ সর্বস্তরের জনসাধারণের উপস্থিতিতে বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

এসময় রোহিঙ্গা মুসলমানদের মৃত্যুতে গায়েবি জানাজা এবং আসর ও মাগরিবের নামাজ আদায় করেন সমাবেশে অংশগ্রহণকারীরা।

সমাবেশে বাংলাদেশি কমিউনিটির মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি ইতালি, জালালাবাদ কল্যাণ সংঘ বৃহত্তর সিলেট ইতালি, উলামা কাউন্সিল ইতালি, মসজিদে রোম অ্যান্ড মাদ্রাসা, ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশি অ্যাসোসিয়েশন, বৃহত্তর ঢাকা সমিতি, বৃহত্তর কুমিল্লা সমিতি, বাংলাদেশ ব্যাংকার ব্যবসায়ী সমিতি, যুব উন্নয়ন ব্যবসায়ী সমিতি, সানপাওলো সামাজিক যুব সংঘ, কানেক্ট বাংলাদেশ ইতালি, মানিকগঞ্জ জেলা সমিতি, বাংলাদেশ ক্রিস্টিয়ান সমিতি ইতালি এসব সংগঠনের নেতারা।

সমাবেশে উপস্থিত নেতারা বলেন, মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা হালাকু খানের বাগদাদ ধ্বংসের নির্মমতাকেও হার মানিয়েছে। তারা আরাকানের মুসলমানদের সে দেশ থেকে বিতাড়িত করতেই গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করে ত্রাসের রাজত্ব কায়েম করছে। শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চিও রোহিঙ্গা নিধনে প্রত্যক্ষ ভূমিকা পালন করছেন। শুধু নিন্দা নয় বরং মিয়ানমার সরকারকে গণহত্যা ও নিপীড়ন বন্ধে বাধ্য করতে বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ ও কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান বক্তারা।

(ঢাকাটাইমস/১৯সেপ্টেম্বর/সিকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত