ওয়ার্ড-২০ কাউন্সিলর রতন

সেনা ছাড়া খাল উদ্ধার ও ড্রেন সচল সম্ভব নয়

মহিউদ্দিন মাহী, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৩৫ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৭, ০৮:১৪

রাজধানী ঢাকার প্রধান সমস্যাগুলোর একটি জলাবদ্ধতা। একটু বৃষ্টি হলেই পানিতে তলিয়ে যায় শহর। এ ছাড়া এমনিতেও বিভিন্ন স্থানে ড্রেন উপচে ময়লা পানি উঠে আসে সড়কে। এই দুই সমস্যার কারণ হিসেবে বলা হচ্ছে খাল দখল ও পয়োনিষ্কাশন ব্যবস্থার করুণ দশাকে। খাল উদ্ধারে ইতিমধ্যে সিটি করপোরেশন ও সরকারি সংশ্লিষ্ট সংস্থার উদ্যোগের কথা জানা গেছে। কিন্তু ফল হয়নি কোনো।

দখল হয়ে যাওয়া খালগুলো উদ্ধার এবং ড্রেনেজ ব্যবস্থা সচল করা সেনাবাহিনী ছাড়া সম্ভব নয় বলে মনে করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ রতন। একই সঙ্গে মহানগরের শৃঙ্খলা ও সৌন্দর্যের জন্য রাজধানী নিয়ে পুনঃপরিল্পনা করে ডিপিএমের মাধ্যমে সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে বাস্তবায়নের ওপর গুরুত্ব দেন।

ঢাকা সিটির নানা সমস্যা নিয়ে এই কাউন্সিলরের মুখোমুখি হয়েছিল ঢাকাটাইমস। তিনি ঢাকার জলাবদ্ধতা নিরসন, খাল উদ্ধার ও ড্রেনেজ ব্যবস্থা সচলের বিষয়ে বিভিন্ন পরামর্শ তুলে ধরেন।

কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ রতন বলেন, যে হারে ঢাকার খালগুলো দখল হয়েছে সেগুলো উদ্ধারে সেনাবাহিনীর কোনো বিকল্প নেই। প্রভাশালীরা খাল দখল করে অট্টালিকা বানিয়েছে। সিটি করপোরেশনের জায়গা দখল করে মার্কেট বানিয়েছে। এসব উচ্ছেদ করতে হলে সেনাবাহিনী লাগবে।

খাল ও ড্রেনেজ সিস্টেম নিয়ে একটি প্রকল্প করার ধারণা দিয়ে এই তরুণ আবাসন ব্যবসায়ী বলেন, এতে কাজটি সহজ হবে। ডিপিএম করে কাজ করতে হবে। আর এর তত্ত্বাবধান করবে সেনাবাহিনী। তাহলে এই ঢাকা শহর তিলোত্তমা নগরীতে পরিণত হবে।

নিজের ওয়ার্ডের সমস্যার কথা তুলে ধরতে গিয়ে ফরিদ উদ্দিন জলাবদ্ধতা সমস্যাকে সামনে আনেন। আর এ জন্য ক্ষোভ আছে ওয়াসার প্রতি।

ফরিদ উদ্দিন বলেন, ‘আমার এই ওয়ার্ডে বৃষ্টি হলেই পানি জমে যায়। কারণ স্যুয়ারেজের লাইন পরিষ্কার না। এটা ওয়াসার পরিষ্কার করার কথা। লাইন বদ্ধ হয়ে থাকায় পানি উপচে ওঠে। ফলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ব্রিটিশ আমলের স্যুয়ারেজের লাইন এখনো আছে। এগুলো মেরামত করা হয়নি। নিয়মিত পরিষ্কার করাও হয় না। ফলে যা হওয়ার তা-ই হচ্ছে।’

এই কাউন্সিলর জানান, যখন স্যুয়ারেজের ড্রেনেজ সিস্টেম করা হয়, ঢাকা শহরে মানুষ ছিল ৫০ লাখ। আর এখন দুই কোটির কাছাকাছি। তাহলে ওই লাইন দিয়ে কীভাবে কাজ হবে। যত যা-ই করি না কেন, এগুলো পরিবর্তন না করলে সমস্যার স্থায়ী নিরসন হবে না।

পুরো ঢাকা নিয়ে পুনঃপরিকল্পনা করা দরকার বলে মনে করেন ঢাকা দক্ষিণ সিটির এই সাবেক ভারপ্রাপ্ত মেয়র। রাস্তাঘাট, ড্রেনসহ অনেক কিছুই করা হয়েছে তাৎক্ষণিক প্রয়োজনে। ফলে সময়ের সঙ্গে সঙ্গে এগুলো আর উপযোগী থাকেনি। তাই নতুন করে ঢেলে সাজাতে হবে সব।

কাউন্সিলর রতন বলেন, ঢাকা নিয়ে ‘রি-প্লানিং’-এ খাল ও ড্রেনেজকে একটি প্রকল্পে আনতে হবে। এর মাধ্যমে ডিপিএম করে সেনাবাহিনী দিয়ে কাজ করালে সমস্যা সমাধান হবে।’

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০ নম্বর ওয়ার্ডটি আগে ছিল ৫৬ নম্বর ওয়ার্ড। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ দেশের শীর্ষস্থানীয় বিদ্যাপীঠগুলো ছাড়াও রয়েছে সোহরাওয়ার্দী উদ্যান, ওসমানী উদ্যান, রমনা পার্ক, শিল্পকলা একাডেমী, শিশু একাডেমি, কেন্দ্রীয় কচিকাঁচার আসর, এশিয়াটিক সোসাইটি, পরিসংখ্যান বুরো, টেনিস কোর্ট, ঢাকা ক্লাব, রূপসী বাংলা হোটেল, প্রেসক্লাব, সচিবালয়।

এই ওয়ার্ডের আওতাভুক্ত এলাকা হলো সেগুনবগিচা, তোপখানা রোড, বঙ্গবন্ধু এভিনিউ ও রেস্ট হাউজ, টিবি ক্লিনিক এলাকা, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ও আবাসিক এলাকা, হাইকোর্ট স্টাফ কোয়ার্টার ও সোহরাওয়ার্দী উদ্যান, ফুলবাড়িয়া স্টেশন পূর্ব এলাকা, ফুলবাড়িয়া পশ্চিম ও সেক্রেটারিয়েট রোড, আব্দুল গনি রোড ও সচিবালয় স্টাফ কোয়ার্টার, পুরাতন রেলওয়ে কলোনী পশ্চিম, রেলওয়ে হাসপাতাল এলাকা, ইস্টার্ণ হাউজিং ও টয়েনবী সার্কুলার রোড, রমনা গ্রীন হাউজ, প্রকৌশল বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকা, নজরুল ইসলাম হল, আহসান উল্লাহ হল, তীতুমীর হল, ঢাকা মেডিকেল কলেজ ছাত্রাবাস (ফজলে রাব্বি হল), শেরে বাংলা হল (প্রকৌশল বিশ্ববিদ্যালয়), সোহরাওয়ার্দী হল (প্রকৌশল বিশ্ববিদ্যালয়), শহিদুল্লাহ হল, ফজলুল হক হল, ড. এম এ রশীদ হল, শহীদ স্মৃতি হল, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ছাত্রী হল।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :