টিপস

ক্যামেরার সেন্সর পরিষ্কার করবেন যেভাবে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১০:১৪

ছবি তোলার জন্য অনেকেই ডিএসএলআর ক্যামেরা ব্যবহার করেন। যারা ভালো মানের ছবি চান তারা একাধিক লেন্স দিয়ে বিভিন্ন ধরনের ছবি তোলেন। কিন্তু আপনি জানেন কি প্রত্যেকবার লেন্স বদল করার সময় ক্যামেরা সেন্সরে ডাস্ট ঢোকার সম্ভবনা থাকে। যেকোন ফটোগ্রাফারের জীবনে ক্যামেরা পরিষ্কার করা এক অত্যন্ত জটিল ও সময় সাপেক্ষ কাজ। ক্যামেরার সেন্সর পরিস্কার রাখা খুবই জরুরি। নয়তো সব ছবিতেই কালো ছাপ দেখা যাবে। তাই আসুন দেখে নেওয়া যাক কিভাবে পরিষ্কার করবেন ক্যামেরার সেন্সর।

অটো ক্লিন ফিচার

অনেক ডিএসএলআর ক্যামেরায় অটোমেটিক সেন্সর ক্লিনের অপশন থাকে। এই অপশনটি ব্যবহার করে মাইক্রো ভাইব্রেটারের সাহায্যে সেন্সরের জমা ধুলা পরিষ্কার হয়। আপনার ক্যামেরায় যদি এই অপশন না থাকে তবে অন্য উপায়ে আপনি ক্যামেরার ডাস্ট ঝেড়ে ফেলতে পারবেন।

নিজে হাতে পরিষ্কার করার আগে দেখে নিন এই সবকটি জিনিস আপনার কাছে আছে কি না। যেমন- লিন্ট ফ্রি ক্লিনিং সোয়াব, যেটা আপনার ক্যামেরা সেন্সরের জন্য তৈরি। ক্যামেরা সেন্সর ক্লিনিং সলিউশন। এয়ার ব্লোয়ার।

কিভাবে ক্লিন করবেন ক্যামেরা সেন্সর?

স্টেপ ১। আপনার ক্যামেরায় সেন্সর ক্লিন করার অপশনটি খুঁজে বার করুন।

স্টেপ ২। এই মোডটি সিলেক্ট করলে আপনার ক্যামেরার মিররটি লক হয়ে যাবে এবং সেন্সরটি দেখা যাবে।

স্টেপ ৩। এরপর ব্লয়ার দিয়ে ক্যামেরার সেন্সরে জোরে হাওয়া দিন। লক্ষ্য রাখবেন ব্লয়ারের মাথা যেনো ক্যামেরার সেন্সর স্পর্শ না করে। এইভাবে সেন্সরের ধুলো ঝেড়ে ফেলুন। স্টেপ ৪। এরপর সোয়াবের উপর দুই ফোঁটা সলিউশন দিয়ে সেন্সরের উপর সেটিকে আলতো করে বোলান।

স্টেপ ৫। এরপর লেন্স লাগিয়ে ছবি তুলতে শুরু করুন।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :