রসনা

এবার পূজার ভোজপর্ব

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১০:৫৪

দুর্গাপূজার দিনগুলোয় খাবার-দাবারে বাঙালিয়ানার ছাপ থাকে ষোলোআনা। তবে একেক দিন একেক পদ খাওয়ার প্রচলন আছে। পূজায় থাকে মিষ্টান্ন। কোনোদিন থাকে ডাল সবজির নানা খাবার। পূজার দুটি খাবার নিয়ে এই আয়োজন।

খেজুর কুচির মিঠাই
শুধু পূজায় নয় অন্য যেকোনো উৎসবে কিংবা অতিথি আপ্যায়নে করতে পারেন খেজুর কুচির মিঠাই। এর প্রণালি জানিয়েছেন রন্ধনশিল্পী আফরোজা ইয়াসমিন

উপকরণ
পোলাও চাল: ২৫০ গ্রাম
খেজুর গুড়: আধা কাপ (স্বাদমতো)
তরল দুধ: ১ কেজি
গুঁড়া দুধ: ২ কাপ
কাঠ বাদাম গুঁড়া: ১ টেবিল চামচ
কিশমিশ: ১০টা
কাঠবাদাম: ৬টা
গোলাপজল: ১ টেবিল চামচ
কাজুবাদাম: ৬-৭টা
তেজপাতা: ১টা
এলাচ: ২টা
দারুচিনি: ৩ টুকরো
লবণ: স্বাদমতো

প্রণালি
পোলাও চাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট। হাত দিয়ে কচলে চাল আধাভাঙা করুন। চাল ও দুধ একসঙ্গে মিশিয়ে চুলায় দিয়ে মাঝে মাঝে নাড়–ন। তবে খেয়াল রাখতে হবে যেন পাতিলের নিচে লেগে না যায়। চাল সিদ্ধ হলে চুলার আঁচ কমিয়ে দিন। খেজুর গুড় অন্য একটি পাত্রে জ্বাল দিয়ে ঠা-া করে রাখতে হবে। এর মধ্যে অল্প অল্প করে খেজুর গুড় দিয়ে নাড়–ন। সব গুড় দেওয়ার পর এর মধ্যে তেজপাতা, গরম মশলা, খেজুর কুচি, বাদাম গুঁড়া, কিশমিশ ও কাঠবাদাম কুচি দিয়ে আরও ১০ মিনিট মৃদু আঁচে রেখে নাড়–ন। ঘন হয়ে এলে গোলাপজল দিয়ে মিঠাই নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে খেজুর ও কাঠবাদাম কুচি ছিটিয়ে দিন। ঠা-া হয়ে এলে ফ্রিজে রাখুন। পছন্দসই পাত্রে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা খেজুর কুচির মিঠাই।

ডালের বড়ার তরকারি


দুর্গাপূজার সপ্তম দিনে তরকারি প্রচলন আছে। করে নিতে পারেন সপ্তমীর ডালের বড়ার তরকারি। অন্য যেকোনো সময়ও করে খেতে পারেন। এর প্রণালি জানিয়েছেন সংগীতশিল্পী চম্পা বণিক

উপকরণ
মটর ডাল: এক কাপ
বেগুন: আধা কাপ
কচু: আধা কাপ
ফুলকপি: আধা কাপ
আলু: ২টা
ডাঁটা: আধা কাপ
কালোজিরা: এক চিমটি
হলুদ গুঁড়া: দেড় চা চামচ
মরিচ গুঁড়া: দেড় চা চামচ
জিরা বাটা: ১ টেবিল চামচ
কালোজিরা বাটা: এক চিমটি
তেল: ২ টেবিল চামচ
লবণ: ১ চা চামচ

প্রণালি
ডাল ২ ঘণ্টা ভিজিয়ে রেখে তারপর বেটে নিন। যেন দানা দানা না থাকে। এরপর ডালকে ফেটুন ভালো করে। ডাল ফেটার পর ফুলে উঠলে আধা চামচ হলুদ গুঁড়া, আধা চামচ মরিচ গুঁড়া দিয়ে আবার ফেটে নিন। কড়াইয়ের তেল গরম হলে ডাল বড়া আকারে ডুবোতেলে লাল করে ভাজুন। এরপর কড়াইয়ে চার টেবিল চামচ তেল ও কালোজিরা ফোড়ন এবং সবজিগুলো দিয়ে ১ চামচ লবণ ও ১ চামচ হলুদ দিয়ে ঢেকে দিন। এরপর সবজি অর্ধেক সিদ্ধ হয়ে এলে ২ চা চামচ জিরা, ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচ গুঁড়া, ১ চা চামচ লবণ ও একটু পানি দিয়ে সবজির সঙ্গে কষান। কষানো হলে এর মধ্যে ৬ কাপ পানি দিন। পানি ফুটে উঠলে ভাজা বড়াগুলো দিয়ে ২ মিনিট কড়াইয়ে রেখে নামিয়ে ফেলুন। এবার ১ চামচ কালোজিরা বাটা দিয়ে পরিবেশন করুন।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/টিএ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত