রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবিতে আইফেল টাওয়ার চত্বরে সমাবেশ

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১০:৫৭

রোহিঙ্গা হত্যা বন্ধের দাবিতে এবং তাদের অধিকার প্রতিষ্ঠা করে মাতৃভূমিতে ফেরত পাঠানোর  জন্য জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করে প্যারিসের আইফেল টাওয়ারের মানবাধিকার চত্বরে হাজার হাজার মানুষের প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। ঐতিহাসিক এ প্রতিবাদ সভার আয়োজন করে হিউমেন রাইটস মিশন ফ্রান্স।

ফ্রেঞ্চ, আরব ,আফ্রিকা ও বাংলাদেশি প্রবাসী এবং ইউরোপের বৃহৎ সংগঠন ইপিবিএ, শাহজালাল স্পোটিং ক্লাব, ফ্রান্স বিএনপি, স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, শাহজালাল উলামা পরিষদ, মাল্টিকালাচার, বিকশিত নারীসংঘসহ প্রায় ৫০টি সংগঠন  এ প্রতিবাদে অংশগ্রহণ করে।

মিয়ানমারে গণহত্যা বন্ধ করে অবিলম্বে সমস্যার শান্তিপূর্ণ সমাধান ও রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে ফিরিয়ে নেয়া ছাড়া কোনো বিকল্প পথ নেই। বাংলাদেশ সরকার সর্বোচ্চ মানবিক বিবেচনায় রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়েছে। জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গারা তাদের দেশে ফিরে না গেলে তারা তাদের অস্তিত্ব হারাবে। এ সময় প্রতিবাদ সভা থেকে ফ্রেঞ্চ ও ইউরোপিয়ান মিডিয়াকে রোহিঙ্গাদের পক্ষে কাজ করার আহ্বান জানানো হয়। 

নিহত রোহিঙ্গাদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে সবার কণ্ঠে স্লোগান ছিল সু চির নোবেল কেড়ে নিয়ে আন্তর্জাতিক আদালতে হাজির করে তার বিচার করলে সাধারণ মানুষ জাতিসংঘ সহ আন্তর্জাতিক বিশ্বের প্রতি আস্থা রাখবে।

সমাবেশের আয়োজক ড. মালেক ফরাজী ছাড়াও উপস্থিত ছিলেন ফ্রান্সের বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্ব ফারুক খান, সৈয়দ সাইফুর রহমান, আহসানুল হক বুলু, মোতালেব খান, সিরাজুর রহমান, অজয় দাস, তৌফিক সাহেদ, ফয়ছল উদ্দিন, শামীমা আক্তার রুবি, শামীম মোল্লাসহ নেতৃবৃন্দ।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশে আসা বিপুলসংখ্যক রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে মিয়ানমারকে দ্রুত ব্যবস্থা নেয়ার চাপ দিতে হবে বাংলাদেশকে। নিশ্চিত করতে হবে জাতিসংঘ সহ সকল আন্তর্জাতিক মোড়লকে মিয়ানমারকে রাখাইন রাজ্যের নাগরিকদের নিরাপত্তা, যাতে তারা প্রাণ বাঁচাতে বাংলাদেশে আর পালিয়ে না আসে।

এ সময় তারা বাংলাদেশ সরকারকে আহ্বান জানান বার্মা বাংলাদেশের আকাশসীমা ব্যবহার করেছে তার সামরিক জবাব দেয়ার জন্য। সেনাবাহিনীর মাধ্যমে ত্রাণ বিতরণের ও আহ্বান করেন সমাবেশে উপস্থিত সবাই।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত