শেরপুরে প্রথম নবরূপী দেবী দুর্গা পূজা

শেরপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১১:০৪

শেরপুর জেলায় এবারই প্রথম দেবী দুর্গার নয়টি রূপকে নয় দিনব্যাপী স্বাত্তিকভাবে পূজার আয়োজন করা হয়েছে। শহরের নয়আনী বাজার পোদ্দার কমপ্লেক্সে অবস্থিত আত্ম ক্রিয়াযোগ উপাসনালয়ের উদ্যোগে আশ্বিনের শুক্লা প্রতিপদ থেকে নবমী তিথি পর্যন্ত নয়দিন ব্যাপী নবদুর্গার আরাধনা করা হবে। ২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ৯টায় নবদুর্গার মঙ্গলঘট স্থাপন ও পূজাপাঠের মধ্য দিয়ে মূল পূজার সূচনা করা হবে।

আত্ম ক্রিয়াযোগ উপাসনালয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান ব্রহ্মচারী শান্তানন্দ জানান, চণ্ডীতে দেবী দুর্গার ৯টি রূপের বর্ণনা করা হয়েছে। এ নয়টি রূপ হচ্ছে শৈলপুত্রী, ব্রহ্মচারিনী, চন্দ্রঘন্টা, কুষ্মাণ্ড, স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রী, মহাগৌরী ও সিদ্ধিদাত্রী।

কথিত আছে পিতামহ ব্রহ্মা মহামুনী মার্কেণ্ডকে দেবী দুর্গার এ নবরূপ বর্ণনা করেছিলেন। ২১ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর মহানবমী তিথিতে পঞ্চযজ্ঞের মধ্য দিয়ে উৎসবের সমাপ্তী ঘটবে। দুর্গোৎসবে আনুষ্ঠানিক ক্রিয়াকর্মের সাথে চণ্ডীপাঠ, পঞ্চযজ্ঞ, আত্মক্রিয়া বা আত্মকর্ম, সকল বর্ণের মানুষ মিলিতভাবে স্বাত্তিক পূজা এবং দেশ ও জাতির কল্যাণে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

তিনি আরও জানান, সুষুমাস্থিত সপ্তম স্থানে শক্তি গৌরীর স্থান, দেহরূপ দুর্গে বিরাজ করেন বলে তিনি ‘দুর্গা’।

উল্লেখ্য, আত্ম ক্রিয়াযোগ উপাসনালয়ে প্রতিষ্ঠিত অষ্টধাতু নির্মিত দুর্গা বিগ্রহের সাথে নবরূপী দুর্গার ৯টি প্রতিকৃতি স্থাপন করা হবে।

অপরদিকে জেলা পূজা উদযাপন পরিষদ সূত্র জানায়, জেলায় এবার ১৫০টি পূজা মণ্ডপে শারদিয়া দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আমিনুল ইসলাম জানান, ইতোমধ্যে পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে মন্দিরগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :