সূচকের বড় পতন, কমেছে লেনদেনও

ঢাকাটাইমস প্রতিবেদক
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৪৮

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতনের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবসের লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমেছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ বুধবার ডিএসইতে এক হাজার ৮২ কোটি ৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪২৬ কোটি ৭৩ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে এক হাজার ৫০৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬১৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ২১৯৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ২০৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর।

এর আগে গতকাল মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ৬২৩৬ পয়েন্টে।

আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: ন্যাশনাল ব্যাংক লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড এবং উত্তরা ব্যাংক লিমিটেড।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫১ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ১৫৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারদর।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা