সমৃদ্ধ নয় নজরুল বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট

মেহেদী জামান লিজন, কনবি
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৭:০৪

ইন্টারনেট তথ্যপ্রযুক্তির সেরামাধ্যম, যা মানুষের জ্ঞানের পরিধিকে বাড়িয়ে দেয় বহুগুণ।  মাত্র একটি ক্লিকের মাধ্যমে পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে তথ্য পৌঁছে যায় কয়েক সেকেন্ডে। আর তাই সময়ের প্রয়োজনকে মাথায় রেখে প্রায় পাঁচ হাজার শিক্ষার্থীর তথ্য জানার অন্যতম মাধ্যম জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটটি (www.jkknu.edu.bd)  সমৃদ্ধ করার  তাগিদ দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  

বিশ্ববিদ্যালয়ের যেকোন সংবাদ জানার জন্য ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা যে অনলাইন পোর্টালগুলোতে কাজ করেন, সেগুলো এবং কয়েকটি দৈনিকই একমাত্র ভরসা।
এ বিষয়ে বারবার পত্র-পত্রিকায় নিউজ প্রকাশিত হলেও কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

তবে সামনে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে  বিশ্ববিদ্যালয় প্রশাসন ওয়েবসাইটটি হালনাগাদের কাজ শুরু করা এখন সময়ের দাবি।

এদিকে এ বিষয়ে কথা বলতে গেলে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন। তারা একটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট আরও তথ্যবহুল হওয়া জরুরি বলে মনে করেন।

লোক প্রশাসন ও সরকার পরিচালন বিদ্যা বিভাগের শিক্ষার্থী হীরক বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ের আইটি সেক্টর অনেক পিছিয়ে। আমাদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট সম্পর্কে প্রায় ৬৫ ভাগ শিক্ষার্থী অবগত নয়। কোন শিক্ষাপ্রতিষ্ঠানকে বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে তার অফিসিয়াল ওয়েবসাইট অনেক সমৃদ্ধ হতে হয় যেন ঘরে বসে একজন শিক্ষার্থী সেই প্রতিষ্ঠান সম্পর্কে ভালো ধারণা নিতে পারে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ঘুরে দেখা গেছে, ওয়েবসাইটে নেই কোন সংস্করণ, পুরাতন সংস্করণে চলছে ওয়েবসাইট। বিশ্ববিদ্যালয়ের যোগদান করা নতুন শিক্ষকদের নাম তথ্য নেই। যে তথ্যগুলো আছে- তাতেও রয়েছে নানা অসঙ্গতি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ হুমায়ূন কবীর বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানের অনুমোদিত কোর্স, ভর্তি তথ্য, শিক্ষার্থীদের একাডেমিক তথ্য, পরীক্ষা ও ক্লাসের সময়সূচি এবং পরিক্ষার ফলাফলসহ শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার নিমিত্তে নজরুল বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটটি সমৃদ্ধ করার উদ্যোগ নেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত