সু চির বক্তব্য প্রত্যাখ্যান ১৪ দলের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৮:২৮
ফাইল ছবি

সেনাবাহিনীর সহিংস অভিযানের মুখে রাখাইন থেকে রোহিঙ্গাদের বাংলাদেশে পালিয়ে আসার পরিপ্রেক্ষিতে দেশটির ক্ষমতাসীন দলের নেত্রী অং সাং সু চির দেয়া বক্তব্য প্রত্যাখান করেছে আওয়ামী লগের নেতৃত্বাধীন ১৪ দল।

ক্ষমতাসীন জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, ‘রোহিঙ্গাদের নিয়ে সু চির  কোনো বক্তব্য গ্রহণযোগ্য নয়। তার সব বক্তব্য আমরা প্রত্যাখ্যান করছি।’

আজ বুধবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের নেতাদের সঙ্গে বাংলাদেশের বৌদ্ধ সম্প্রদায়ের মতবিনিময় অনুষ্ঠানের পর  সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

এর আগে গতকাল মঙ্গলবার অং সাং সু চি জাতির উদ্দেশে দেয়া ভাষণে বলেন, রাখাইন থেকে মুসলমানদের পালিয়ে বাংলাদেশে যাওয়ার খবরে তারা (সরকার) উদ্বিগ্ন। তবে, বেশির ভাগ মুসলিমই রাখাইন রাজ্য ছেড়ে পালায়নি। সেখানে সহিংসতা প্রশমিত হয়েছে। মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের যাচাই করে ফেরত নেওয়া হবে বলে জানান সু চি।

রাখাইনে সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে গত তিন সপ্তাহে চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয় বলে জানায় জাতিসংঘ।

স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, ‘মিয়ানমারের সামরিক বাহিনী রাখাইনের নিরীহ রোহিঙ্গাদের হত্যা করছে। আমরা ১৪ দলের পক্ষ থেকে এর তীব্র নিন্দা করছি। আমরা নিন্দা করি সু চির ভূমিকাকে।’

শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দিতে বিশ্বসম্প্রদায়ের প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী।

রোহিঙ্গা বিষয়ে বিএনপির জাতীয় ঐক্যের আহ্বান প্রসঙ্গে আওয়ামী লীগের এই জ্যেষ্ঠ নেতা বলেন, ‘শেখ হাসিনার কূটনৈতিক সফলতার কারণে আজকে সমগ্র বিশ্ব জেগে উঠেছে। ওরা (বিএনপি) কী বলছে, সেটা দেখার বিষয় নয়।”রোহিঙ্গা সংকট নিয়ে যথাযথ ভূমিকা পালন করে শেখ হাসিনা সারা বিশ্বে প্রশংসিত হয়েছেন বলে জানান মন্ত্রী।

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে দৃষ্টান্ত স্থাপন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনকে ‘মানবতা দিবস’হিসেবে পালনের প্রস্তাব করেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত