রোহিঙ্গাদের জন্য ২২৭ কোটি টাকা দেবে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৭, ২০:৪১ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৫৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তার জন্য দুই কোটি ৮০ লাখ ডলার (এক ডলার=৮১ টাকা হিসেবে) দেবে যুক্তরাষ্ট্র।

বুধবার বিকালে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে মতবিনিময় শেষে এ কথা জানান বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ পোস্টে হামলার জের ধরে রোহিঙ্গাদের নিধনে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। অভিযানের নামে নির্বিচারে সাধারণ মানুষ হত্যা, ধর্ষণ, বাড়িঘরে আগুনসহ নানা নির্যাতন চালাতে থাকে সেনাবাহিনী ও রাখাইন সন্ত্রাসীরা।

নিজেদের বাঁচাতে লাখ লাখ রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। ইতোমধ্যে এই সংখ্যা চার লাখের মতো বলে জানিয়েছে জাতিসংঘ। তবে স্থানীয় লোকজনের দাবি, এই সংখ্যা আরও বেশি। এছাড়াও নাফ নদীর জলসীমানা থেকে শুরু করে স্থলসীমানা পার হয়ে নো-ম্যানস ল্যান্ডে অবস্থান নিয়েছে অনেক রোহিঙ্গা।

শরণার্থী শিবিরগুলোতে আশ্রয় নেয়া রোহিঙ্গারা মানবেতন জীবন যাপন করছে। তাদের সহায়তার জন্য ইতোমধ্যে কুয়েত, অস্ট্রেলিয়া, জার্মানি, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া, সুইজারল্যান্ডসহ অনেক দেশ হাত বাড়িয়েছে। এবার তাদের তালিকায় যোগ হলো যুক্তরাষ্ট্রের নাম।

বার্নিকাট জানান, রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে থাকবে। এছাড়া রোহিঙ্গা শরণার্থীরা যেন নিজেদের দেশে ফিরতে পারে সেজন্য বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে।

এ সময় মিয়ানমার সেনাবাহিনীর অত্যাচারে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবিক সেবা দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের প্রশংসাও করেন বার্নিকাট।

ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত