রোহিঙ্গাদের রক্ত দিয়ে হোলি খেলছে সু চি: চরমোনাই পীর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩৭

মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গাদের রক্ত দিয়ে অং সান সু চি হোলি খেলছে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির সৈয়দ রেজাউল করিম। এজন্য আন্তর্জাতিক আদালতে বিচারের ব্যবস্থা করে ‘গণহত্যাকারী’ সু চির ফাঁসি দাবি করেন তিনি।

বুধবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে রোহিঙ্গা সমস্যা সমাধানে ইসলামী আন্দোলন বাংলাদেশের পক্ষ থেকে ঢাকাস্থ জাতিসংঘ কার্যালয়ে স্মারকলিপি দেয়ার আগে সংক্ষিপ্ত এক সমাবেশে এসব কথা বলেন তিনি।

রেজাউল করিম বলেন, ‘সু চি রোহিঙ্গাদের রক্ত দিয়ে হোলি খেলছে। আমরা রোহিঙ্গা সমস্যা সমাধান করতে জাতিসংঘের কাছে মানবতাবিরোধী সু চির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানাবো। আমরা আশা করছি জাতিসংঘ সেখানে শান্তি প্রতিষ্ঠার ব্যবস্থা করবে।’

তিনি বলেন, ‘এ যাবৎ জাতিসংঘ অনেক সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এসব সিদ্ধান্তের অনেক বাস্তবায়ন হয় না কেন? তা নিয়ে প্রশ্ন করেন চরমানোই পীর? এ সময় কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের দাবি জানান তিনি।

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির বলেন, ‘আরাকানের ওই এলাকায় অবিলম্বে শান্তির ব্যবস্থা করতে হবে। আন্তর্জাতিক আদালতে বিচারের ব্যবস্থা করে সু চির ফাঁসি নিশ্চিত করতে হবে।’

চরমোনাই পীর বলেন, ‘মিয়ানমারে যারা নির্যাতন চালাচ্ছে তারা বৌদ্ধও নয়, কোনো ধর্মের অনুসারীও নয়, এরা নাস্তিক। মানুষকে টুকরো টুকরো করা কোনো ধর্মের কাজ হতে পারে না, তারা কোনো ধর্মের অনুসারী হতে পারে না।’

রেজাউল করিম বলেন, ‘টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে দেখা যাচ্ছে হাজার হাজার শিশু যাদের মা-বাবা কেউ নেই। অসহায় এসব মানুষের পাশে দাঁড়ানোয় সরকারকে ধন্যবাদ জানাচ্ছি। আরাকানে শান্তি প্রতিষ্ঠা না হলে আগামীতে লংমার্চসহ বিভিন্ন কর্মসূচি দেয়া হবে বলে জানান তিনি।

সমাবেশ শেষে বায়তুল মোকাররমের উত্তর গেট থেকে একটি মিছিল বের করার চেষ্টা করতে চাইলে পুলিশ তা আটকে দেয়। জনদুর্ভোগের কথা মাথায় রেখে মিছিলটি আটকে দেয়া হয় বলে জানায় পুলিশ। পরে ইসলামী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানীর নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকাস্থ জাতিসংঘের কার্যালয়ে স্মারকলিপি দিতে যায়।

ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/জিএম/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :