তথ্যপ্রযু্ক্তি ব্যবহারে অর্জিত হবে এসডিজি:পলক

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৪০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ এসডি অর্জন করতে সক্ষম হবে।

বুধবার রাতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে জাতিসংঘে এস্তোনিয়ার স্থায়ী মিশন ‘ই-গভার্নেন্স:পার্টনারশিপ ফর অ্যাচিভিং এসডিজিস’ শীর্ষক এক ইভেন্টে তিনি একথা বলেন।

পলক বলেন, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের সদস্য রাষ্ট্রসমূহ বিশ্বকে পরিবর্তনের লক্ষ্য নিয়ে যে ১৭ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশও তা সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার মাধ্যমে জাতীয় উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভূক্ত করেছে।

প্রতিমন্ত্রী বলেন, ই-গভর্নমেন্ট কার্যক্রমের মাধ্যমে দারিদ্র দূরীকরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণসহ, উন্নত শিক্ষা ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব।

পলক জানান, সকল মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের জন্য এসডিজি বাস্তবায়ন পর্যবেক্ষণ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি উচ্চ পর্যায়ের এসডিজি সচিবালয় প্রতিষ্ঠা করেছেন। এজন্য একটি অনলাইন ডেটা ভাণ্ডার--এসডিজি ট্র্যাকার--চালু করা হয়েছে।

জাতিসংঘ উন্নয়ন প্রকল্পের এসিস্ট্যান্ট এডমিনিস্ট্রেটর, ডিরেক্টর ফর দ্যা ব্যুারো ফর পলিসি এন্ড প্রোগ্রাম সাপোর্ট এবং জাতিসংঘের সহকারী মহাপরিচালক মাগদা মার্টিনেজ-সলিমানের সঞ্চালনায় এই উচ্চ পর্যায়ের সাইড-ইভেন্টে আরও বক্তব্য রাখেন এস্তোনিয়ার রাষ্ট্রপতি কেসটি কালজুলাইড, নামিবিয়ার অর্থনৈতিক পরিকল্পনা বিষয়ক মন্ত্রী টম আলেওয়েন্ডো, কলম্বিয়ার জাতীয় পরিকল্পনা বিষয়ক মন্ত্রী লুইস ফার্নান্দেজ মেজিয়া।

বক্তারা ডিজিটাল বাংলাদেশ কর্মকান্ডে সমাজের সকল শ্রেণী-পেশার অন্তর্ভূক্তিমূলক কার্যক্রমের প্রশংসা করেন।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত