নির্বাচনকালীন সরকার চায় এনপিটি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৯:১১

নির্বাচন কমিশনের (ইসি) কাছে নির্বাচনকালীন সরকারের প্রস্তাব দিয়েছে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিটি)। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে, নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে যারা বিগত জাতীয় সংসদ নির্বাচনগুলোতে অংশ নিয়েছে, তাদের নিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য এই সরকার গঠন করা যায়।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপ শেষে এনপিটির মহাসচিব আব্দুল হাই মন্ডল সাংবাদিকদের এ কথা জানান। তিনি জানান, তারা ইসির কাছে ১৬টি প্রস্তাব দিয়েছেন।

সংলাপে এনপিটির প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দলের চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন ছুলু। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে বিকাল তিনটায় শুরু হওয়া এ সংলাপ চলে সাড়ে চারটা পর‌্যন্ত।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে নির্বাচনে সব দলের অংশগ্রহণের নিশ্চয়তা, প্রবাসী ভোটদানের সুযোগ, কালো টাকা ও পেশিশক্তির ব্যবহার বন্ধ, ইভিএম ব্যবহার না করাসহ ১৬ দফা সুপারিশ তুলে ধরে এনপিপি।

সুপারিশগেুলোর মধ্যে আরো রয়েছে- অনলাইনে মনোনয়পত্র জমা দানের সুযোগ; সাবেক নির্বাচন কমিশনদের নিয়ে পর‌্যবেক্ষক দল তৈরি; অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা নির্বাচন করতে চাইলে নিবন্ধিত দলে তিন বছর সক্রিয় রাজনীতি করতে হবে; নির্বাচনী ব্যয় কমানো; রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া কর্মকর্তাদের কমিশন থেকে অবহ্যতি দেওয়া্; সব দলের জন্য সমান সুযোগ প্রদান।

এনপিটির প্রতিনিধিদলে দলে প্রেসিডিয়াম সদস্য বাবুল সরদার চাখারী, আঞ্জু খানম, আশা সিদ্দিকাসহ ১১ জন ছিলেন।

একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে আইন সংস্কার, সীমানা পুনর্নির্ধারণসহ ঘোষিত রোডম্যাপ নিয়ে সংলাপের আয়োজন করে ইসি। গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। পরে ১৬ ও ১৭ আগস্ট অর্ধশত গণমাধ্যম কর্মীদের সঙ্গে সংলাপ করে তাদের কাছ থেকে বিভিন্ন পরামর্শ গ্রহণ করে ইসি। ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে ২৪ আগস্ট থেকে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক শুরু করে ইসি। এ পর‌্যন্ত ১৮টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শেষ হয়েছে।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :