মিয়ানমারে অস্ত্র বিক্রির আলোচনা চলছে ভারতে

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৭, ২২:৫৪ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০১৭, ২২:১৫

মিয়ানমারে ভারতের সামরিক সহযোগিতা বাড়ানো এবং দেশটির সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ ও অস্ত্র বিক্রির আলোচনা চলছে দুই দেশের মধ্যে।

বৃহস্পতিবার ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

চার দিনের ভারত সফরের সময় মিয়ানমার নৌবাহিনীর কমান্ডার ইন চিফ অ্যাডমিরাল তিন অং সান বুধবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ এবং তিন বাহিনীর প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন। বৃহস্পতিবার শেষ হয় তার সফর।

এই সফরে ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে বর্মি নৌপ্রধানের অস্ত্র কেনার নিয়ে আরোচনা হয়। ভারতের প্রতিরক্ষা প্রতিষ্ঠানগুলোতে মিয়ানমারের নৌবাহিনীর সদস্যদের প্রশিক্ষণের ব্যাপারেও আলোচনা হয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে জানা যায়।

দুই দেশের মধ্যে এমন একসময়ে এই আলোচনা হলো, যখন মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনীর দমন-পীড়ন চলছে। লাখ লাখ রোহিঙ্গা পালিয়ে এসে প্রতিবেশী দেশ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মিয়ানমারে গিয়ে সে দেশের ক্ষমতাসীন দলের প্রধান অং সাং সু চির সঙ্গে দেখা করে জানান, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পাশে থাকবে ভারত। তবে কদিন পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ টেলিফোনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোনে রোহিঙ্গা বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

এখন ভারতের সামরিক সরঞ্জাম বিক্রির বিষয়ে আলোচনা মিয়ানমারের প্রতি নয়াদিল্লির জোরালো সমর্থনের ইঙ্গিত বহন করছে।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত